কুবির ১৮ তম ওয়েবনারে ড. মোবাশ্বের হাসান

কুবি প্রতিনিধি।

অনুষ্ঠিত হয়েগেল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৮তম পর্ব। ‘দক্ষিণ এশিয়ায় গনতন্ত্রের ভবিষ্যৎ’- শীর্ষক আলোচনায় অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের পোস্ট ডক্টরাল রিসার্চার ড. মোবাশ্বের হাসান। ১০ জুলাই, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) এবং বিকেল পাঁচটায় (নরওয়েজিয়ান সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে আলোচক বলেন করোনাকালীন সময়ে করোনা নিয়ন্ত্রণের জন্য দক্ষিণ এশিয়ার দেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে জনগণের চলাচল ও আচরণবিধি নিয়ন্ত্রণের জন্য আইন তৈরী হচ্ছে তবে করোনা শেষ হয়ে গেলেও আমাদের আশঙ্কা এই নিয়ন্ত্রণকারী আইন থেকে যাবে। এছাড়াও আলোচনায় আরও উঠে আসে এই করোনা পরবর্তী পৃথিবীতে আমাদের দেশের শ্রমিক যারা বিদেশ কাজ করছে সেই সব দেশে তাদের বিরুদ্ধে ‘জেনোফোবিয়া’ বা বিদেশীদের প্রতি ঘৃণা বাড়তে পারে বলে আলোচক অভিমত দেন। সর্বোপরি ড. মোবাশ্বের হাসান আরও বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সাহায্য সহোযোগিতা কমে যাবে এবং ‘পপুলিস্ট’ বা জনপ্রিয়তাবাদী সরকারের শক্তি আরও বাড়বে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।

ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=I9qyvJ04Pl4

ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

পছন্দের আরো পোস্ট