আইইউবিতে শিক্ষকদের অনলাইনে ওরিয়েন্টেশন কর্মশালা

নিজস্ব প্রতিবেদক।

অনলাইনে পাঠদানের অন্যতম পথিকৃত হিসেবে স্বীকৃত, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) শিক্ষকদের জন্য প্রথমবারের মত অনলাইনে ওরিয়েন্টেশন কর্মশালা সম্পন্ন করেছে। জুলাই ৭-৮, ২০২০ তারিখে এই কর্মশালার আয়োজন করা হয়। স্থায়ী এবং অস্থায়ী ৫শ’র বেশি শিক্ষক এই কর্মশালায় যোগদান করেন। যার মূল প্রতিপাদ্য ছিল ‘অনলাইনে শেখা এবং শেখানো’। আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন এর উদ্বোধন করেন।

আইইউবি’র ইনস্টিটিউট অব কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) -এর উদ্যোগে দুই দিনব্যাপি এই কর্মশালার সহযোগি হিসেবে ছিল সেন্টার ফর পেডাগজি এবং সেন্ট্রাল ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস (সিআইটিএস)। অত্যাধুনিক সুবিধা এবং উৎকর্ষ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এ ধরণের কর্মশালার আয়োজন বর্তমান করোনা মহামারির প্রেক্ষপটে এক অনন্য উদাহারণ হয়ে থাকবে। এই একই সুবিধা ও প্রযুক্তির ব্যবহার আইইউবি’র ক্লাসরুমের জন্যও প্রযোজ্য হবে। এই কর্মশালার মাধ্যমে অসংখ্য উদ্দেশ্য পূরণ সম্ভব হয়েছে। যার মধ্যে অন্যতম হলো প্রযুক্তি এবং সংযোগ স্থাপন, অনলাইনে শিক্ষা দেওয়ার শিক্ষাবিজ্ঞান, অনলাইনে শিক্ষার প্রসঙ্গ এবং বাস্তবতা, আচরণ এবং পরিশেষে মূল্যায়ন। বিশিষ্ট অংশগ্রহণকারীদের প্রাণবন্ত প্রশ্নত্তোরে প্রতিটি পর্বের আলোচনা বিশেষ গুরুত্ব লাভ করে। আইকিউএসি থেকে অধ্যাপক সারওয়ার উদ্দিন আহমেদ এবং ওবায়দুল আল মারজুক, সেন্টার ফর পেডাগজির অধ্যাপক ইমতিয়াজ এ হুসেইন, সিআইটিএস থেকে সৈয়দ মাহফুজ আহমেদ ও বিভাগের সহকর্মীবৃন্দ সহ অংশগ্রহণকারী রিসোর্স ব্যক্তিরা সবাই আইইউবি’র।

এর আগে, অধ্যাপক মিলান পাগন শিক্ষকদের অনুপ্রেরণা এবং উদ্বুদ্ধ করে নতুন স্বাভাবিক পরিস্থিতিতে উচ্চ শিক্ষার চ্যালেঞ্জ এবং সুযোগ নিয়ে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক সারওয়ার উদ্দিন আহমেদ। কর্মশালাটি শেখা এবং শেখানোর নতুন এক দিগন্ত উন্মোচন করেছে। একইসঙ্গে, বাংলাদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে অনলাইনে পাঠদানের পাথেয় হয়ে থাকবে আইইউবি।

পছন্দের আরো পোস্ট