কুবিতে ১৭ তম ওয়েবনার সোমবার

কুবি প্রতিনিধি।

করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাবে বিপর্যস্ত স্বাভাবিক জনজীবন। সংকটের এই সময়ে সমসাময়িক বিভিন্ন বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়েছেন ভিন্নধর্মী উদ্যোগ। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে দেশের খ্যাতনামা শিক্ষক ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছেন। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ বিষয়ে আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউব ও ফেসবুকে। ওই ওয়েব সেমিনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, ও এনজিও কর্মী। তাদের বিভিন্ন প্রশ্ন/ মতামত তারা উত্থাপন করতে পারছেন আলোচকদের কাছে।

 

আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক যেখানে মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না।
নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার) এর ১৭ তম পর্বে ‘বাংলাদেশে কোভিড-১৯: মানবাধিকারের প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবি ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে বাংলাদেশে কোভিড-১৯ এর প্রেক্ষাপটে মানবাধিকার সংক্রান্ত নানা বিষয়ের প্রশ্নের ও মতামতের উপর আলোচনা করবেন। এছাড়াও তিনি বাংলাদেশে মানবাধিকার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোকপাত করবেন বলে আয়োজকরা আশা করছেন। ওয়েবনারের মডারেটর হিসেবে থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং এই বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা।

 

Post MIddle

এই ওয়েবিনারটি আগামী ৬ জুলাই, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ সোমবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে।

উক্ত ওয়েবনারে যুক্ত হয়ে প্রশ্ন উত্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতামত প্রদান অথবা জিজ্ঞাসা করতে নিন্মোক্ত জুম (Zoom) আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।
মিটিং আইডিঃ 69221957389
পাসওয়ার্ডঃ 220584

 

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ইউটিউব লিংক: https://www.youtube.com/channel/UCYZpttG_itEAN7Sm1Tt2nmw?view_as=subscriber
ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

পছন্দের আরো পোস্ট