অনলাইনে আইইউবির সামার সেমিস্টারের ওরিয়েন্টেশন

নিজস্ব প্রতিবেদক।

কোভিড-১৯ মহামারির কারণে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) প্রথমবারের মত অনলাইনে সামার ২০২০ সেমিস্টারের ওরিয়েন্টেশন সফলভাবে সম্পন্ন করেছে। জুলাই ৪, ২০২০, শনিবার এই ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব এ মতিন চৌধুরী। শিক্ষার্থীদের জন্য বিশ^মানের অনলাইন শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে আইইউবি কি ধরণের পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছে সেই বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন তিনি। করোনা মহামারির কারণে তিনি শিক্ষার্থীদের উদ্ভুত এই স্বাভাবিক অবস্থা মেনে নিতে আহবান জানান এবং সকল বাধা মোকাবিলা করে বিশে^র সঙ্গে তাল মিলিয়ে সামনে এগিয়ে যেতে পরামর্শ দেন। জনাব মতিন চৌধুরী তার বক্তব্যে শিল্পক্ষেত্রে দেশের বর্তমান চিত্র তুলে ধরে বলেন, করোনা মহামারির মধ্যেও অনেকে সফলভাবে এগিয়ে চলেছে। তবে এজন্য সৃজনশীল চিন্তা এবং সেই মোতাবেক কাজ করে যাওয়া অত্যাবশ্যক বলে তিনি মন্তব্য করেন।

 

আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন তার বক্তব্যে, জীবনের নতুন সুযোগকে কাজে লাগিয়ে এগিয়ে যাওয়ার পথে আইইউবিকে বেছে নেওয়ার জন্য অভিভাবক এবং শিক্ষার্থীদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, করোনা ভাইরাস মহামারির কারণে যেহেতু শ্রেণিকক্ষ বন্ধ রাখতে হচ্ছে, সেক্ষেত্রে পাঠদান চালু রাখতে অনলাইন ব্যবস্থা অত্যন্ত অপরিহার্য হয়ে উঠেছে। এজন্য আইইউবি পুরো অনলাইন একাডেমিক কার্যক্রমকে সত্যিকার অর্থে বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে। অধ্যাপক মিলান পাগন তার বক্তব্যে করোনা মোকাবিলায় আইইউবি’র নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে জানান, মানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিতে বিশ^বিদ্যালয়কে আরও উন্নত ও নিরাপদ করে গড়ে তোলা হয়েছে।

 

Post MIddle

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্কুল অব বিজনেস অ্যান্ড এন্টারপ্রেনিউরশিপ-এর ভারপ্্রাপ্ত ডিন, অধ্যাপক সারোয়ার উদ্দিন আহমেদ; স্কুল অব ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি অ্যান্ড সায়েন্স এর পক্ষে ড. মাহাদি হাসান, হেড সিইসি; স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর ভারপ্্রাপ্ত ডিন, অধ্যাপক ইমতিয়াজ এ হুসেইন; স্কুল অব এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সেস এর ডিন, অধ্যাপক শাহ এম ফারুক এবং স্কুল অব ফার্মেসি অ্যান্ড পাবলিক হেলেথ এর ডিন, অধ্যাপক জেএমএ হান্নান। তারা নিজ নিজ স্কুলের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মো. আনোয়ারুল ইসলাম তার বক্তব্যে সামার ২০২০ সেমিস্টারের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন এবং অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে নতুন শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের আইইউবি’র নিয়ম-নীতি সম্পর্কে অবহিত করেন। এসময় গুগল ক্লাসরুম সহ অনলাইনে পাঠদান বিষয়ে শিক্ষার্থীদের বিস্তারিত ধারণা দেন আইইউবি’র আইটি বিভাগের প্রধান, মাহফুজ আহমেদ।

 

পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন আইইউবি’র গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের পরিচালক,  খোন্দকার আমিনুল হক। প্রথমবারের মত আয়োজিত এই অনলাইন ওরিয়েন্টেশনের যৌথভাবে আয়োজন করে আইইউবি’র গণমাধ্যম ও জনসংযোগ বিভাগ এবং সেন্ট্রাল ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস।

 

অনুষ্ঠানে নতুন শিক্ষার্থী, তাদের মা-বাবা ও অভিভাবক সহ আইইউবি’র শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তা এবং বিপুল সংখ্যক দর্শক টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই আয়োজন উপভোগ করেন।

পছন্দের আরো পোস্ট