শিক্ষা ক্যাডারদের সব সমস্যার সমাধান শিগগিরই: শিক্ষামন্ত্রী

শিক্ষা ক্যাডারেদের সব ধরনের বৈষম্য ও সমস্যা শিগগিরই সমাধান করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সঙ্গে শিক্ষাক্ষেত্রে অনিয়ম দুর্নীতি দূর করা হবে বলেও উল্লেখ করেন তিনি। বৃহস্পতিবার (২ জুলাই) ২৪তম বিসিএস শিক্ষা ক্যাডার ফোরামের ১৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

 

শিক্ষা ক্যাডাররা অভিযোগ করেন, গত ১০ বছরে শিক্ষাক্ষেত্রে বেশ কিছু উন্নয়ন হলেও ক্যাডারদের সমস্যা কমেনি, বরং বৈষম্য বেড়েছে। শিক্ষা ক্যাডারদের পদোন্নতি জট, সুযোগ-সুবিধা বৈষম্য, শিক্ষকের মূল্যায়ন, নিরাপত্তা ও মর্যাদাসহ শিক্ষা ক্যাডারদের নানাবিধ সংকট দেখা দিয়েছে।

এই পরিস্থিতি শিগগিরই সমাধান হবে বলে শিক্ষা ক্যাডার ফোরামের অনুষ্ঠানে মন্ত্রী আশ্বাস দিয়ে বলেন, ‘শিক্ষা ক্যাডারের যাবতীয় সমস্যা শিগগিরই সমাধান করার চেষ্টা করবে সরকার। ইতোমধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসি) এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের বিভিন্ন সমস্যার সমাধানে উদ্যোগ নেওয়া হয়েছে। গত ১০ বছরে বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এই ক্ষেত্রে শিক্ষা ক্যাডারদের অবদান অনস্বীকার্য।’

শিক্ষা মন্ত্রণালয়ের অনিয়ম ও দুর্নীতি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষাক্ষেত্রে যত দুর্নীতি আছে তা নির্মূল করা হবে। সেই ক্ষেত্রে সকলের সহযোগিতা প্রয়োজন এবং সকলকে তার নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।’

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ২৪তম বিসিএস শিক্ষা ক্যাডার ফোরামের সভাপতি মোস্তাফিজুর রহমান লিখন। এই ভার্চুয়াল আলোচনা সংযুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম মো. ফারুক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশাসন ও কলেজ) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী, ২৪তম বিসিএসের অল ক্যাডার ফোরামের সভাপতি নরসিংদী জেলার এসপি প্রলয় কুমার জোয়ারদারসহ ওই ব্যাচের শিক্ষা ক্যাডাররা।

পছন্দের আরো পোস্ট