“বাবার জন্য ভালোবাসা”

বাবা! বাবা শব্দটির মধ্যে বিশালতার ছোঁয়া পাওয়া যায়। পাওয়া যায় নির্ভরতার আলিঙ্গন। বাবা মানে আশ্রয়। বাবা মানে একটি বৃক্ষ। বাবা মানে এক টুকরো ছাদ। মাথার ওপর বিশাল আকাশ। বাবা কখনও সন্তানকে বুঝতে দেন না কীভাবে তিনি তার সন্তানের মুখে অন্ন জোগান দেন।

বিশ্বব্যাপী প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালিত হয়। বাংলাদেশেও এই দিবস পালিত হয়। একটি বিশেষ দিনে আমরা বাবাকে স্মরণ করি। জড়িয়ে ধরে বলি, বাবা তোমাকে ভালোবাসি। কখনও কোনো উপহার কিনে দেয়া না হলেও বাবা দিবসে বাবাকে তার পছেন্দের উপহার কিনে দেই।

বিশ্ব বাবা দিবস উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বাবাদের সঙ্গে তোলা ছবি শেয়ার করেছেন সবাই। সেই সঙ্গে বাবাকে নিয়ে প্রকাশ করেছে মনের অনুভূতি। জানিয়েছেন শুভকামনা।

বিশ্বজুড়ে বাবা দিবসকে ঘিরে সন্তানদের আগ্রহ, উৎসাহ ও উদযাপনের বৈচিত্র্যে কোনও কমতি নেই। পিছিয়ে নেই পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীরাও। তেমনি একজন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল রাফি সাকিব। বাবা দিবসে জানিয়েছেন তার সেই অনুভূতির কথা।

বাবা শব্দটাই যেন আবেগ। বাবা হচ্ছে উঁচু বটবৃক্ষ, প্রখর রোদে শীতল ছোঁয়া, অন্ধকার পথের দিশা,মাথার উপর একজোড়া হাত,পায়ের নিচের শক্ত মাটি। বাবাকে আদর করে আমরা কতো নামে ডাকাডাকি করি,কিন্তু সেই বাবাকে কি একবারও মন খুলে প্রাণ খুলে ভালোবাসি বলতে পেরেছি? আমি জানি না সে এক কিসের বাধা যার কারনে বাবাকে জড়িয়ে ধরে ভালোবাসি বলতে পারি না,বাবার কাধে মাথা রেখে কাদতে পারি না? তার মানে কি এই যে বাবাকে ভালোবাসি না? অবশ্যই না, আমরা অনেকেই আছি যারা বাবাকে অনেক বেশি ভালোবাসি কিন্তু বলতে পারি না। আমরা অনেকেই অনেক সময় এই প্রশ্নের সম্মুখীন হয়ে থাকি যে তুমি কাকে বেশি ভালোবাসো? বাবাকে নাকি তোমার মা কে? আমরা অনেকেই বলে দেই মা কে ভালোবাসি কারন আমরা জানি মা কত কষ্ট করে আমাদের লালন পালন করেছে,কত কষ্ট করে ১০ মাস তার গর্ভে ধারন করে রেখেছেন কিন্তু একবার ও কি বাবার কথা আসে না? মা হচ্ছে একটা গাছের শিকর যা থেকে একটা গাছ বড় হয়,আর বাবা হচ্ছে সেই গাছের উপরের সব অগনিত পাতা যা সকল প্রতিকূল পরিবেশে গাছটিকে রক্ষা করার জন্য প্রাণ দিয়ে লরে যায়। আজ এই বাবা দিবসে সকল বাবাদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। মায়ের কোনো তুলনা হয় না কারন যার পায়ের নিচে সন্তানের বেহেশত সেই বেহেশতের সাথে কিসের তুলনা করবেন। কিন্তু একবারও কি ভেবে দেখেছেন সেই বেহেশত পেতে আদর্শ মানুষ হিসেবে বেড়ে উঠতে যে হয় আমাদের সেই বেড়ে উঠায় ভূমিকা রাখে বাবা আমার মতে। আমার মনে হয় বাবাতো বাবাই, বাবাকে সারা জীবন ভালোবাসা উচিত। বাবার ভালোবাসা একদিন নয় প্রতিদিন। অনেকেরই বাবা নেই। যার বাবা নেই সে বুঝে বাবা না থাকার কষ্ট কি। সবাই প্রত্যেকের বাবা মা কে ভালোবাসি,তাদের বেশি বেশি সময় দেই। মনের সব দুঃখ কষ্ট তাদের সাথে শেয়ার করি। প্রতিটা দিন ই বিশ্ব বাবা ও মা দিবস হওয়া উচিত বলে আমি মনে করি। সবাইকে বিশ্ব বাবা দিবসের শুভেচ্ছা।

পছন্দের আরো পোস্ট