আগামীর জন্য দরকার শক্তিশালী প্রশাসন: আলী ইমাম মজুমদার

কুবি প্রতিনিধি

মহামারী করোনাভাইরাসের ফলে ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবন যাত্রা। সামাজিক দুরত্ব নিশ্চিতকল্পে বন্ধ রয়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দল (Social Research Group) এর নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৩ তম পর্ব অনুষ্ঠিত হয়েছে। ‘মহামারী পরবর্তী সময়ে আমলাতন্ত্রের জন্য নতুন প্রতিবন্ধকতা’ নিয়ে ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে, গ্রুপের উদ্যোগে ১৯ জুন, শুক্রবার সন্ধ্যা সাতটায় ওয়েবেনার, (ওয়েব সেমিনার) অনুষ্ঠিত হয়েছে।

 

‘মহামারী পরবর্তী সময়ে আমলাতন্ত্রের জন্য নতুন প্রতিবন্ধকতা’ শীর্ষক এ ওয়েবনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক মন্ত্রি পরিষদ সচিব আলী ইমাম মজুমদার। আলোচক তার আলোচনায় মহামারী পরবর্তী সময়ে আমলাতন্ত্রের প্রতিবন্ধকতা সহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, ‘শক্তিশালী প্রশাসন ছাড়া বাংলাদেশ সরকার আগামী দিনের প্রতিবন্ধকতা মোকাবলা করতে পারবেন না।’ এ জন্য তিনি প্রশাসনের দক্ষতা ও মেধা বিদ্ধির প্রতি দৃষ্টিপাত করেন এবং এর মাধ্যমে প্রশাসন শক্তিশালী হবে বলে তিনি মনে করেন। এছাড়াওউক্ত ওয়েবনারে মহামারী পরবর্তী সময়ে আমলাতন্ত্রের নতুন প্রতিবন্ধকতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং একই বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা’র পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ এবং বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক,শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন।

ওয়েবেনারটির ভিডিও নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=T4HgVkmbv1M
ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

পছন্দের আরো পোস্ট