কোভিড তহবিল গঠনের পরামর্শ দিলেন ড. আতিউর

কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের (Social Research Group) আয়োজনে ১২তম ওয়েবনার অনুষ্ঠিত হয়েছে। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট মহামারীতে পুরো বিশ্ব যেনো থমকে আছে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও এই ভাইরাসের প্রভাব প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। আটকে গেছে ক্লাশের পাঠ। থেমে গেছে জ্ঞানের চর্চা। ঘরবন্দী এই সময়ে সমসাময়িক বিষয়ে চিন্তা আর আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের মগজাস্ত্রে শান দিতে আয়োজন করা হয় এই ওয়েবনারের। কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এই ওয়েবনারে উপস্থিত থেকে তাদের মতামত ও প্রশ্ন তুলে ধরেন। ‘বাংলাদেশে দূর্যোগকালীন বাজেট’ নিয়ে ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে, গ্রুপের উদ্যোগে ১৩ জুন শনিবার বেলা সাড়ে এগারোটায় ওয়েবেনার, (ওয়েব সেমিনার) অনুষ্ঠিত হয়েছে।

 

‘বাংলাদেশে দূর্যোগকালীন বাজেট’ শীর্ষক এই ওয়েবেনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর অধ্যাপক ড. আতিউর রহমান। আলোচক তার আলোচনায় বাংলাদেশে দূর্যোগকালীন বাজেট সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় তুলে ধরেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং একই বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা’র পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ এবং বিদেশের বিভিন্ন প্রান্তের শিক্ষক- শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন।

 

উক্ত ওয়েবনারে বাংলাদেশের দূর্যোগকালীন বাজেটের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। ড. আতিউর বলেন এবারের বাজেট বেঁচে থাকার বাজেট এবং এ বাজেটে সরকারকে স্বাস্থ্য খাতে আরও গুরুত্ব দিতে হবে। এছাড়ও সরকারে ক্যাশ ট্রান্সফার প্রকল্পের তিনি ভূয়সী প্রশংসা করনে। সর্বশেষ তিনি বলেন আমাদের একটি কোভিড তহবিল গঠন করতে হবে এবং এই তহবিলের টাকা আসবে আমাদের সকলের ফোন থেকে। আমরা সবাই যখন ইন্টারনেট বা ফোন ব্যবহার করব তখন আমাদের ধনী-গরীব সকলের ফোন থেকে এক (০১) পয়সা করে এই তহবিলে জমা হবে।

ওয়েবেনারটির ভিডিও নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।

ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=OPc-Jnt7Za0&list=PLHlWSwNKl5rY25lHdljqYMaEGg5jMcoau&index=12
ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

পছন্দের আরো পোস্ট