কুবিতে সোশ্যাল রিসার্চ গ্রুপের ১১তম ওয়েবনার অনুষ্ঠিত

কুবি প্রতিনিধি

অনুষ্ঠিত হয়ে গেল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের (Social Research Group) আয়োজনে ১১তম ওয়েবনার। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট মহামারীতে পুরো বিশ্ব যেনো থমকে আছে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও এই ভাইরাসের প্রভাব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। আটকে গেছে ক্লাশের পাঠ। থেমে গেছে জ্ঞানের চর্চা। ঘরবন্দী এই সময়ে সমসাময়িক বিষয়ে চিন্তা আর আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের মগজাস্ত্রে শান দিতে আয়োজন করা হয় এ্ই ওয়েবনারের। কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাএই ওয়েবনারে উপস্থিত থেকে তাদের মতামত ও প্রশ্ন তুলে ধরেন। বাংলাদেশের স্থানীয় শাসন ব্যবস্থা নিয়ে ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে, গ্রুপের উদ্যোগে ১০ জুন বুধবার রাত ৯টায় ওয়েবেনার, (ওয়েব সেমিনার) অনুষ্ঠিত হয়েছে।

 

‘বাংলাদেশের স্থানীয় শাসন’ শীর্ষক এই ওয়েবেনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক ড. তোফায়েল আহমেদ।আলোচক তার আলোচনায় বাংলাদেশের স্থানীয় শাসনের যে দ্বন্দ্ব এবং এই দ্বন্দ্ব নিরসনে সরকার এবং গবেষকদের করনীয় গুলো তুলে ধরেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং একই বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা’র পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ এবং বিদেশের বিভিন্ন প্রান্তের শিক্ষক- শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন।
উক্ত ওয়েবনারে বাংলাদেশের স্থানীয় শাসন ব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। ওয়েবেনারটিরভিডিও নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।

ইউটিউব লিংক: https://www.youtube.com/channel/UCYZpttG_itEAN7Sm1Tt2nmw?view_as=subscriber
ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

পছন্দের আরো পোস্ট