১১০ ধাপ পিছিয়ে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১৭৯৪তম ঢাবি

লেখাপড়া ডেস্ক।

এ বছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অবস্থান ১ হাজার ৭৯৪তম। দুই হাজার বিশ্ববিদ্যালয়ের এই তালিকায় জায়গা হয়নি বাংলাদেশের আর কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের। র‌্যাংকিংয়ে গত বছর ঢাবির অবস্থান ছিল ১ হাজার ৬৮৪তম স্থানে। অর্থাৎ এক বছরে তারা পিছিয়েছে ১১০ ধাপ।

সোমবার ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস ২০২০-২১’ নামের এই তালিকা প্রকাশ করেছে সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং (সিডব্লিউইউআর)। ২০১২ সাল থেকে প্রতিবছরই বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাংকিং প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংস্থাটি৷

সিডব্লিউইউআরের তালিকায় শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের আটটিই হচ্ছে যুক্তরাষ্ট্রের৷ পুরো তালিকায় ৩৫৭টি (পুয়ের্তো রিকোসহ) জায়গা নিয়ে এদিক থেকেও শীর্ষে তারা৷ তালিকায় চীনের বিশ্ববিদ্যালয় রয়েছে ২৬৭টি (হংকং ও ম্যাকাওসহ), জাপানের ১২৬টি, যুক্তরাজ্যের ৯৫টি, ফ্রান্সের ৮২টি ও রাশিয়ার বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৬টি।

দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে ভারতের ১৬টি ও পাকিস্তানের দুইটি বিশ্ববিদ্যালয় সেরাদের তালিকায় জায়গা করে নিয়েছে।

মোট সাতটি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক মান যাচাই করে এ র‌্যাংকিং নির্ধারণ করে সিডব্লিউইউআর৷ সেগুলো হলো শিক্ষার মান, সাবেক শিক্ষার্থীদের পেশাগত অবস্থান, অনুষদের মান, গবেষণার সংখ্যা, উচ্চমানসম্পন্ন প্রকাশনা, গবেষণার প্রভাব ও উদ্ধৃতি৷ এই সাতটি সূচকে মোট ১০০ স্কোরের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় পেয়েছে ৬৬ দশমিক ৬৷

১০০-তে ১০০ স্কোর করে এই র‌্যাংঙ্কিংয়ে টানা নবমবারের মতো বিশ্বসেরা হয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি।

সম্প্রতি টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত ‘এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২০’-এ সেরা চারশ’ বিশ্ববিদ্যালয়ের তালিকায়ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের কোনও শিক্ষাপ্রতিষ্ঠান জায়গা করে নিতে পারেনি।

ওই তালিকায় সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি ২৩টি ছিল চীনের। আর ভারতের ছিল আটটি।

পছন্দের আরো পোস্ট