কিট তৈরীতে রক্ত পরীক্ষার অনুমোদন পেল গণস্বাস্থ্য কেন্দ্র

মোঃ বরাতুজ্জামান স্পন্দন, গবি প্রতিনিধি।

দেশীয় প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্রের করোনা শনাক্তকরণ কিট উৎপাদন সম্পন্ন করতে রক্তের নমুনা সংগ্রহের অনুমতি পেয়েছে তারা। বুধবার (২২ এপ্রিল) প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সব জটিলতা কাটিয়ে অনুমতি পাওয়া যায় বলে সাংবাদিকদের জানান প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, রক্তের নমুনা সংগ্রহের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গিয়েছিলাম আমরা। সেখানে যখন কিছুই করা যাচ্ছিলো না, তখন আমি প্রধানমন্ত্রীর দপ্তরে এটার বিরুদ্ধে অভিযোগ করি। উনার সহায়তার কারণেই আমরা রক্ত সংগ্রহের অনুমতি পেয়েছি। এখন আমার ডাক্তার, টেকনিশিয়ানরা কুর্মিটোলা এবং কুয়েত মৈত্রী হাসপাতালে থেকে করোনা রোগীর রক্ত সংগ্রহ করে নিয়ে আসবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী ২৫ এপ্রিল আইইডিসিআর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সহ ১০টি এজেন্সিকে পরীক্ষার জন্য পর্যাপ্ত কিট দেওয়া হবে। এই কিট দেওয়ার পর সরকার অনুমতি দিলে দ্রুত তা বিভিন্ন ল্যাবে সরবরাহ করা সম্ভব হবে। সরকারের অনুমোদন পাওয়ার পর পরবর্তীতে পর্যায়ক্রমে এক লাখ কিট দেওয়া হবে।

জানা যায়, গত ১২ এপ্রিল দশজন করোনা আত্রান্ত রোগীর, প্রতিজনের তিন সিসি রক্তের নমুনা চেয়ে আবেদন করে গণস্বাস্থ্য কেন্দ্র। এর আগে পাঁচজন করোনা রোগীর রক্ত পেয়েছিল তারা। সেসময় ল্যাবরেটরিতে গোলযোগ তৈরি হয়। গবেষণার জন্য আবারও করোনা রোগীর রক্ত প্রয়োজন জানায় প্রতিষ্ঠানটি।

পছন্দের আরো পোস্ট