উচ্চশিক্ষার জন্য সবচেয়ে ভাল যেসব দেশ

আব্দুল্লাহিল কাফি ।

বাংলাদেশ থেকে উচ্চশিক্ষা করতে যাওয়ার জন্য সবচেয়ে ভাল এবং প্রেফারেবল গন্তব্য আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এবং জার্মানি।

আমেরিকা ও কানাডা

প্রথমত, আমাদের দেশ থেকে উচ্চশিক্ষার জন্য যারা যান তারা প্রথমত স্কলারশিপের সন্ধান করেন, এবং স্কলারশীপ এর জন্য আমেরিকা এবং কানাডা শ্রেয়।

এখানে কিছু বিষয় আছে, কানাডা এবং আমেরিকার জন্য বেশ কিছু কোয়ালিফিকেশন এর দরকার আছে। জি আর ই, আই এল টি এস, টো ফেল এর পাশাপাশি প্রফেসর এর কাছ থেকে রিসার্স ফান্ড জোগাড় এবং রিসার্স করার টপিক চ্যুজ করাটা বেশ সময় সাপেক্ষ এবং কঠিন কাজ বটে। প্রায়, ১ বৎসর আপনাকে এর পিছে খরচ করতে হবে। যাই হোক, কানাডা পি আর এর জন্য বেশ জনপ্রিয়।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া পি আর লাভ এবং সেই সাথে তাদের আবহাওয়া ভাল হওয়াতে অনেকেই অস্ট্রেলিয়া মুখী উচ্চশীক্ষার জন্য। কিন্তু অস্ট্রেলিয়া আসলে স্কলারশিপের খুব একটা সুযোগ নেই যদি না আপনি অনেক ভাল রেজাল্ট করে থাকেন। অভিজ্ঞতা থেকে, আমি এমন একজনকে চিনি যে কিনা, ৩.৮ সিজি পি এ ধারি হলেও মাত্র ২৫% স্কলারশীপ পাচ্ছে।

অস্ট্রেলিয়াতে মাস্টার্স এর পর চাকুরী জোগাড় করাটা খুব একটা কঠিন নাহ, এবং ভাল মত দুই তিন বৎসর লেগে থাকতে পারলে পি আর পাওয়াটা খুব দূরের ব্যাপার নাহ।

জার্মান

এবার আসি জার্মান দেশের কথা, জার্মানি তে উচ্চশিক্ষা একদম ফ্রি, তার মানে টিউশন ফি নেই। একটা নির্দিষ্ট পরিমান টাকা দেশ থেকে ব্লক করে নিয়ে যেতে হবে, সেই টাও আপনি মাসে মাসে কিছু পরিমান করে ফেরত পাবেন। জার্মানি তে জার্মান ভাষা জানা থাকলে আপনি জব পেয়ে যাবেন যা দিয়ে আপনার থাকা খাওয়া সামলে নিতে পারবেন। তাছাড়াও জার্মানি তে আপনি স্কলারশিপ পেতে পারেন। যদিও সংখ্যা কম, তাও অনেক সুযোগ আছে।

এখন ভাবুন কোথা যেতে চান। তবে সব দেশের জন্য আই এল টি এস আবশ্যক।

পছন্দের আরো পোস্ট