চুয়েটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত

চুয়েট প্রতিনিধি।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই আজ আমরা স্বাধীনতা পেয়েছি। নিজেদের বাঙালি ও স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে পরিচয় দিতে পারছি। পৃথিবীতে কালে-কালে অনেক নেতা এসেছিলেন। কিন্তু বঙ্গবন্ধুর কারিশম্যাটিক নেতৃত্ব তাঁকে একজন অবিসংবাদিত নেতায় পরিণত করেছিল। যিনি তাঁর ২৩ বছরের রাজনৈতিক জীবনে প্রায় ১৩ বছরের মত সময় শুধুমাত্র নিপীড়িত জনগণের অধিাকর আদায়ে কারাগারে কাটিয়েছেন।

চুয়েট ভিসি আরো বলেন, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে কারণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সকল আয়োজন সীমিত করা হয়েছে। তবে বছরব্যাপী গৃহীত কর্মসূচী চলমান থাকবে। তিনি করোনা মহামারী থেকে চুয়েট পরিবারের সকলকে নিরাপদে থাকার আহবান জানান। একইসাথে নিজে পরিষ্কার থাকার পাশাপাশি আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখারও তিনি অনুরোধ করেন।

তিনি আজ (বুধবার) ১৭ মার্চ চুয়েটের প্রশাসনিক ভবন-০২ এর কাউন্সিল কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রেজাউল করিম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক এবং চুয়েটে মুজিববর্ষ বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর।

Post MIddle

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, প্রভোস্টগণের পক্ষে এবং চুয়েট বঙ্গবন্ধু পরিষদের পক্ষে শেখ রাসেল হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান, শিক্ষক সমিতির পক্ষে সহ-সভাপতি জনাব শ্যামল আচার্য, কর্মকর্তা সমিতির পক্ষে সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, কর্মচারী সমিতিরি পক্ষে সভাপতি জনাব মো. জামাল উদ্দীন এবং শিক্ষার্থীদের পক্ষে যন্ত্রকৌশল বিভাগের ফরহাদ শাহী আফিন্দী।

যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক জনাব এটিএম শাহজাহান ও মানবিক বিভাগের সহকারী অধ্যাপক জনাব নাহিদা সুলতানা যৌথভাবে অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন ও আদর্শের উপর আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) জনাব মোহাম্মদ ফজলুর রহমান।

এর আগে মুজিববর্ষের প্রথম প্রহরে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন ও স্বাধীনতা চত্ত্বর সংলগ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এ সময় চুয়েট পরিবারের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। পরে রাত ৮টায় বঙ্গবন্ধুর জন্মক্ষণের মুহূর্তে ক্যাম্পাসের কোমলমতি শিশুদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে কেক কাটেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। দিনব্যাপী অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল- বৃক্ষরোপণ, পরিষ্কার-পরিচ্ছনতা অভিযান, শিশুকিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতা, বিশেষ দোয়া মাহফিল এবং বঙ্গবন্ধুর জন্মক্ষণের লগ্নে রাত ৮ টায় আকর্ষণীয় আতশবাজি।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসরোধে মুজিববর্ষের অনুষ্ঠানে আগত সকলের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অফিসসূহের প্রবেশপথে জীবাণুনাশক স্যানিটাইজার পয়েন্ট স্থাপন  করা হয়েছে।

পছন্দের আরো পোস্ট