রাবিতে মুজিব শতবর্ষ উদযাপিত

রাবি প্রতিনিধি।

আজ (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবর্ষ। দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদ্যাপন করা হয়। ‘মুজিব শতবর্ষ’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এদিন সকাল ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও মোনাজাত করেন।

এসময় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমানসহ প্রশাসনের শুধুমাত্র নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সেখানে তাঁরা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার ‘বিদ্যাবার্তা’র মুজিব জন্মশতবর্ষ বিশেষ সংখ্যার পাঠ উন্মোচন করেন।

এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় বধ্যভূমির পাশে ‘শতবর্ষে শতপ্রাণ’ শীর্ষক একশতটি বৃক্তরোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। এসময় উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, জনসংযোগ দপ্তরের প্রশাসক, প্রক্টরসহ বিশিষ্ট কর্মকর্তাগণও বৃক্ষরোপণ করেন।

দিবসের কমসূচিতে আরো ছিল বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে কোরানখানি ও বিশেষ মোনাজাত। বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাড়াও আবাসিক হল প্রশাসন এবং সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করা হয়।

দিবসটি উপলক্ষে প্রশাসন ভবনসমূহ ও উপাচার্য ভবনসহ প্রধান প্রধান ভবনসমূহ আলোকসজ্জ্বিত করা হয়। এছাড়া আজ সন্ধ্যায় উপাচার্য ভবনে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে কেক কাটা হবে বলে নির্ধারিত আছে।

প্রসঙ্গত, এবার করোনা ভাইরাসজনিত কারণে জনসমাগম এড়িয়ে সীমিত পরিসরে দিবসটি উদ্যাপন করা হয়।

পছন্দের আরো পোস্ট