জাবিতে অর্থনীতি বিভাগে নবীন বরণ

জাবি প্রতিনিধি।

‘নবীনদের বরণ, বিদায়ীদের স্মরণ’ স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৫ মার্চ) বেলান এগারোটায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটরিয়ামে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের স্নাতকোত্তর (৪৩ ব্যাচ) শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও নবীন শিক্ষার্থীদের (৪৯ ব্যাচ) বরণ করে নেয়া হয়।

অধ্যাপক খন্দকার মো. আশরাফুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট অর্থনীতিবিদ ও ইউএনডিপির পরিচালক ড. সেলিম জাহান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিদায় মূলত কর্মক্ষেত্রে গমনের জন্য শিক্ষার্থীদের ছেড়ে দেয়া। শিক্ষাজীবন শেষে প্রতিষ্ঠান তাদেরকে দেশ ও জাতির জন্য কাজ করতে এগিয়ে যেতে হয়।’ এসময় তিনি সুনাগরিক হিসেবে দেশ ও সমাজের কল্যাণে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিশেষ অতিথির বক্তব্যে সাবেক উপাচার্য ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবদুল বায়েস বলেন, ‘পাঠ্যপুস্তকে মাথা গুঁজে রাখার মধ্যেই জ্ঞানার্জন সীমাবদ্ধ নয়। বইয়ের বাইরেও জ্ঞানার্জনের অনেক ক্ষেত্র রয়েছে। পাঠ্যপুস্তকের পাশাপাশি ইতিহাস, সংস্কৃতি ও বাস্তবতার নিরিখে বিভিন্ন বিষয় থেকে জ্ঞানার্জন একজন শিক্ষার্থীকে সমৃদ্ধ করে তোলে।’ এসময় বিভাগের শিক্ষার্থীরা দেশ ও দেশের বাইরে বিশ^বিদ্যালয়ের সুনাম ছড়িয়ে দিবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘বিশ্ববিদ্যালয় সর্বজনের প্রতিষ্ঠান। দেশের সর্ব সাধারণের অর্থে বিশ^বিদ্যালয় পরিচালিত হয়। সমাজ ও রাষ্ট্রের প্রতি শিক্ষার্থীদের দায়িত্ব-কর্তব্য সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন থাকা উচিৎ।’ তিনি আরও বলেন, ‘শিক্ষাজীবন শেষ করলেই আমরা কাউকে সফল বলতে পারছি না। দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থা সাথে কর্মক্ষেত্রের সাথে সংগতিপূর্ণ নয়। এর ফলে বেকারত্ব দিন দিন বেড়েই চলছে।’ দেশে বেকারত্বের সাথে নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম, দুর্নীতি বাড়ছে বলেও তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে সামিরা তাসনিম ও আফরাইম আল আহাদের সঞ্চালনায় অধ্যাপক শফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক শরমিন্দ নীলোর্মী, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সহযোগী অধ্যাপক আয়েশা সিদ্দিকা, বিদায়ী শিক্ষার্থীদের মধ্যে নিলয় রহমান, মেহেদী হাসান, মো. মূসা, যায়েদ বিন সাত্তার, রিয়া এবং নবীন শিক্ষার্থীদের মধ্য থেকে তাসমিয়া আফরিন প্রমি, এস এম তৌহিদতুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদের অধ্যাপক আব্দুল বায়েস রচিত ‘রঙ্গরসে অর্থনীতি’ বই উপহার দিয়ে বরণ করে নেয়া হয়। অনুষ্ঠানের শেষ অংশে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাবি অর্থনীতি বিভাগের নবীন বরণ

পছন্দের আরো পোস্ট