ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক গণিত দিবস পালিত

ঢাবি প্রতিনিধি।

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ (১৪ মার্চ) শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্তর্জাতিক গণিত দিবস পালিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকালে এএফ মুজিবুর রহমান গণিত ভবন চত্বরে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটি উপলক্ষ্যে গৃহীত নানা কর্মসূচির উদ্বোধন করেন। ‘সর্বক্ষেত্রে গণিত’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ গণিত সমিতি এই দিবস পালন করে।

Post MIddle

বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরুল আলম খান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. শওকাত আলী, আন্তর্জাতিক গণিত দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম প্রমুখ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণিতকে বিজ্ঞানের ভাষা হিসেবে বর্ণনা করে বলেন, সহজভাবে উপস্থাপনের মাধ্যমে গণিতকে নতুন প্রজন্মের কাছে আকর্ষণীয় করে তুলতে হবে। বিজ্ঞান ভিত্তিক প্রগতিশীল সমাজ গড়ে তোলার লক্ষ্যে শিক্ষার্থীদের অবশ্যই গাণিতিক জ্ঞান অর্জন করতে হবে। এধরণের কর্মসূচি মানব সভ্যতার উন্নয়নে কাজ করার ক্ষেত্রে গবেষক ও গণিতবিদদের জন্য একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পছন্দের আরো পোস্ট