যাত্রা শুরু করলো ‘সম্পর্ক ডটকম’

নিজস্ব প্রতিবেদক।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ‘সম্পর্ক ডটকম’ গতকাল (১১ মার্চ) থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো। বুধবার বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে সম্পর্ক ডটকমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন এ এম এম হামিদুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক প্রকৌশলী এ কে এম ফজলুল হক, ড্যাফোডিল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. কৌহিদ ভূইয়া, ডিআইইউ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জিয়াউল হক সুমন, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষাক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

উদ্বোধনকালে ড. মো. সবুর খান বলেন, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে আমাদের তরুণরা আসক্ত হয়ে পড়ছে। সেখানে উদ্ভাবনী মেধাচর্চার চেয়ে মেধার অপচয়ই বেশি হয়। কিন্তু সম্পর্ক ডটকম সেরকম কোনো প্ল্যাটফর্ম হবে না বরং এই প্ল্যাটফর্মের মাধ্যমে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে একটি নিবিড় সম্পর্ক তৈরি হবে এবং সেই সম্পর্কের হাত ধরে শিক্ষক-শিক্ষার্থীরা নতুন নতুন গবেষণা ও উদ্ভাবনের চর্চা করবেন বলে বলে তিনি আশা প্রকাশ করেন। ।

ড. মো. সবুর খান আরও বলেন, প্রাক্তন শিক্ষার্থীদেরকে একটি প্ল্যাটফর্মে নিয়ে আসার উদ্দেশ্য হচ্ছে, এর মাধ্যমে তারা নিজেদের মধ্যে ক্যারিয়ার, সাফল্য, পড়ালেখা, গবেষণা, উদ্যোক্তা হওয়ার পরামর্শ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করতে পারবে এবং একে অপরকে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশে একটি দৃষ্টান্ত স্থাপন করবে।

উল্লেখ্য, সম্পর্ক ডটকম যোগাযোগমাধ্যমে রয়েছে সিভি তৈরি ও সিভি ডাউনলোড করা, রক্তের গ্রুপে খোঁজা, কারও চিকিৎসার প্রয়োজনে ফান্ড গঠন করা, উদ্যোক্তাদের জন্য মার্কেট প্লেস, নিজের পছন্দের শিক্ষককে মেন্টর হিসেবে গ্রহণ করা, বিভিন্ন বিষয় নিয়ে ব্লগ লেখার সুবিধা, চ্যাট বক্স, ছবি ও ভিডিও আপলোড করা, ইভেন্ট তৈরি করাসহ নানা ধরনের সুবিধা।

বর্তমানে সম্পর্ক ডটকম শুধু ড্যাফোডিলের প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও ভবিষ্যতে এটি সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হবে এবং বৈশ্বিক পরিসরে প্ল্যাটফর্মটি ব্যবহৃত হবে বলে জানিয়েছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পছন্দের আরো পোস্ট