চুয়েটে টাওয়ার ডিজাইন প্রতিযোগিতার ওরিয়েন্টেশন

চুয়েট প্রতিনিধি।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অ্যামেরিকান কনক্রিট সেন্টার (এসিআই), চুয়েট স্টুডেন্ট চ্যাপ্টার এবং টেলিকমিউনিকেশন অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান ইডটকো র যৌথ আয়োজনে টাওয়ার ফর টুমোরো : ডিজাইনিং দ্যা ফিউচার শীর্ষক টাওয়ার ডিজাইন প্রতিযোগিতা-২০২০ এর ওরিয়েন্টেশন সেশন অনুষ্ঠিত হয়েছে।

আজ (৮ মার্চ) রবিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে প্রধান অতিথি হিসেবে উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন চুয়েটের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রবিউল আলম। এতে সভাপতিত্ব করেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল।

অনুষ্ঠানের সমন্বয়ক ছিলেন অ্যামেরিকান কনক্রিট সেন্টার (এসিআই), চুয়েট স্টুডেন্ট চ্যাপ্টার-এর ফ্যাকাল্টি এডভাইজার ও স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম। ইডটকো’র স্ট্রাকচারাল ডিজাইন ম্যানেজার প্রকৌশলী মো. শরিফুল হক এবং ইডটকো’র প্রজেক্ট ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ প্রকৌশলী ফারহানা ইসলামের উপস্থাপনায় সেশনের প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন ইডটকো’র ইঞ্জিনিয়ারিং ডিপ্লয়মেন্ট ম্যানেজার প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৪র্থ ও মাস্টার্সের শিক্ষার্থীদের নিয়ে টাওয়ার ও ফাউন্ডেশন বিষয়ক সৃজনশীল ডিজাইন দক্ষতা বাড়াতে উক্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। অভিনব, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার ঘটিয়ে এসব ডিজাইন তৈরি করা হবে। প্রত্যেকটি দল একজন পুরকৌশল বিভাগের শিক্ষার্থীসহ ২-৪ জনের সমন্বয়ে গঠিত হবে। প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে থাকছে মোট ৪ লক্ষ ২৫ হাজার টাকা। যার মধ্যে প্রথম পুরস্কার ২ লক্ষ ২৫ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ১ লক্ষ ২৫ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা। প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে ১২ মার্চ থেকে ২৬ এপ্রিল, ২০২০ খ্রি. পর্যন্ত। এছাড়া প্রতিযোগিরা উক্ত প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোপ পাবেন।

পছন্দের আরো পোস্ট