এক সংগঠনের দুই কমিটি

টি এইচ জায়িম,ইবি প্রতিনিধি।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আওয়ামীপন্থী শিক্ষক-কর্মকর্তাদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদে কেন্দ্র ঘোষিত কমিটি থাকার পরেও আরো একটি কমিটি গঠন করেছে পরিষদের একাংশ। এর আগে গত ৩১ ডিসেম্বর অধ্যাপক ড. মাহবুবুর রহমানকে সভাপতি ও অধ্যাপক ড. মাহবুবুল আরফিনকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করে কেন্দ্র। এর পর গত ৪ মার্চ নির্বাচনের মাধ্যমে অধ্যাপক ড. রুহুল কেএম সালেহকে সভাপতি ও অধ্যাপক ড. আবু হেনা মোস্তফা জামালকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করে পরিষদের একাংশ। শনিবার (৭ মার্চ) ১০০ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে সালেহ-জামাল কমিটি।

গত ৩১ ডিসেম্বর বিশ^বিদ্যালয় শাখা বঙ্গবন্ধু পরিষদের কমিটি প্রদান করেন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক এস এ মালেক। এতে বিশ^বিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মাহবুবুর রহমানকে সভাপতি ও ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিনকে সাধারণ সম্পাদক করা হয়।

পরে এ কমিটিকে অগণতান্ত্রিক দাবি করে ৮ জানুয়ারী অধ্যাপক ড. রুহুল কেএম সালেহ এর নেতৃত্বে নির্বাচন কমিশন গঠন করে পরিষদের একাংশ। এতে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব দেয়া হয় হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড. কাজী আখতার হোসেনকে। পরে ২৭ ফেব্রুয়ারী নির্বাচন কমিশনের তৎপরতা বন্ধে অনুরোধ করে কেন্দ্রীয় পরিষদ। এছাড়া এর ফলে উদ্ভুত যে কোন পরিস্থিতির দায় নির্বাচন কমিশনকে নিতে হবে বলে সতর্ক করা হয় তাদের। ১১ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক মনোনয়নপত্র জমা না পড়ায় নির্বাচন ছাড়াই কমিটি ঘোষণা করে নির্বাচন কমিশন। এতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. রুহুল কেএম সালেহকে সভাপতি ও বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আবু হেনা মোস্তফা জামালকে সাধারণ সম্পাদক করা হয়। কেন্দ্রের নির্দেশনার তোয়াক্কা না করে এ কমিটি ঘোষণা করে তারা।

সালেহ-জামাল কমিটির অন্য সদস্যরা হলেন, সহ সভাপতি ড. সাইদুর রহমান, ড. দীপক কুমার পাল ও ড. রেবা মন্ডল, যুগ্ম সাধারণ সম্পাদক ড. শেখ মো. রেজাউল করিম ও ড. আনিচুর রহমান, কোষাধ্যক্ষ ড. বাকী বিল্লাহ বিকুল, সাংগঠনিক সম্পাদক রকিবুল ইসলাম, দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ, প্রচার সম্পাদক জসিম উদ্দিন, শিক্ষা সাহিত্য ও সাংস্কৃতি সম্পাদক ড. তৌফিক এলাহি, মহিলা বিষয়ক সম্পাদক ড. শেলিনা নাসরিন, আন্তর্জাতিক সম্পাদক সাজ্জাদ হোসেন জাহিদ এবং ধর্ম বিষয়ক সম্পাদক ড. নাসির উদ্দিন আজহারী প্রমুখ।

পছন্দের আরো পোস্ট