করোনা ভাইরাস প্রতিরোধে আইইউবিতে সেমিনার

নিজস্ব প্রতিবেদক।

বিশ্বব্যাপী আতঙ্ক সৃষ্টিকারী করোনা ভাইরাস (কোভিড-১৯) সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা তৈরি এবং এ লক্ষ্যে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে এক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর বসুন্ধরায় আইইউবি ক্যাম্পাসে ফেব্রুয়ারি ২৬, ২০২০ তারিখে এর আয়োজন করা হয়। যৌথভাবে সেমিনারের আয়োজন করে আইইউবি’র স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট (এসইএসএম) এবং স্কুল অব লাইফ সায়েন্সেস (এসএলএস)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম।

সেমিনারে মূলপ্রবন্ধে আলোচ্য বিষয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন এসএলসএস’র ডিন (ইনচার্জ) অধ্যাপক শাহ এম ফারুক। এসময় তিনি বলেন, বর্তমান বিশ্বে মানবজাতির জন্য অন্যতম বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগ কারণ এর কোন টিকা বা প্রতিষেধক এখনও পর্যন্ত আবিস্কৃত হয়নি। তাই সচেতনতা এবং প্রতিরোধের মাধ্যমেই এই প্রাণঘাতী ভাইরাসের হাত থেকে জীবন বাঁচানো সম্ভব বলে তিনি জানান। অধ্যাপক ফারুক তার উপস্থাপনায় করোনা ভাইরাসে আক্রান্তের কারণ, লক্ষণ এবং প্রতিরোধের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ।

Post MIddle

মেয়র আতিকুল ইসলাম তার বক্তৃতায় অত্যন্ত সময় উপযোগী এই সেমিনার আয়োজনের জন্য আইইউবি-কে ধন্যবাদ জানান এবং সমাজের সেবায় দূত হিসেবে কাজ করতে শিক্ষার্থীদের আহবান করেন। ডিএনসিসি’তে আইইউবি শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশীপের সুযোগ তৈরি করতে মেয়র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। একইসঙ্গে ঢাকা শহরকে ডেঙ্গু এবং করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগমুক্ত করতে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন জনাব আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল ড. সানিয়া তাহমিনা, আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব এ মতিন চৌধুরী, আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন এবং এসইএসএম-এর ডিন ড. আব্দুল খালেক।

ড. তাহমিনা করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও রূপরেখা তুলে ধরেন।
সেমিনারে সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তৃতা করেন স্কুল অব পাবলিক হেলথ-এর ডিন (ইনচার্জ) ড. নাফিসা হক।

অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুলের ডিন, সিনিয়র শিক্ষক ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা এবং আইইউবি’র বিপুল সংখ্যক শিক্ষার্থী।

পছন্দের আরো পোস্ট