আন্তঃস্কুল ও কলেজ পর্যায়ে শুদ্ধ বাংলা বানান প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক।

মুজিব বর্ষ, ভাষার মাস ও শিক্ষা বিষয়ক মাসিক ম্যাগাজিন এডুকেশন ওয়াচ-এর ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আন্তঃস্কুল এবং কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোকিত আগামীর প্রত্যাশায় “৩৬৫ দিন হোক নির্ভুল ভাষাচর্চা” শুদ্ধ বাংলা বানান প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

ভাষা স্রষ্টার মহৎ দান। ভাষা একটি জাতির সভ্যতার প্রধান পরিচয়। বাংলা আমাদের মাতৃভাষা। এ ভাষাতেই আমরা প্রকাশ করি আমাদের মনের সুখ-দুঃখ, যত কথা। এ ভাষার রয়েছে গৌরব উজ্জ্বল ইতিহাস। ভাষার জন্য প্রাণ উৎসর্গ করা জাতি আমরা। কিন্তু দুঃখের বিষয়, ভাষার জন্য প্রাণ দানকারী জাতির মধ্যে ভাষার শুদ্ধতার ভ্রুক্ষেপ নেই। ত্যাগের গৌরবে মহিমাম্বিত এ ভাষার সুনিপুণ চর্চার প্রয়োজন ছিল আরও আগে থেকে। ভাষা শুদ্ধতার প্রথম সোপান বিশুদ্ধ বানান। বাংলা ভাষার বিশুদ্ধ বানান অতীব দরকারি বিষয়। আজ সবখানে ভুল বানানের নির্লজ্জ প্রদর্শনী চলছে। এডুকেশন ওয়াচ বিশুদ্ধ বাংলা ভাষার চেতনা সর্বত্র দেখতে চায়, যার অংশ হিসেবে ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, বিকেল ৪ টা, আইডিয়াল কমার্স কলেজ, ৮১ গ্রীন রোড, ফার্মগেট, ঢাকায় এ প্রতিযোগিতার আয়োজন।

এডুকেশন ওয়াচ’র উদ্দেশ্য, শিক্ষার্থীরা ভালো ছাত্র হওয়ার পাশাপাশি তারা হবে দেশপ্রেমিক, দেশের জন্য তাদের গড়ে উঠবে মমত্ববোধ। শিক্ষার্থীদের মধ্যে স্বদেশ ভাবনার বিকাশ ঘটানোর লক্ষ্যে এডুকেশন ওয়াচ নানামুখী সাংস্কৃতিক কার্যক্রমের মধ্যদিয়ে বিভিন্ন দিবস যথাযথ মর্যাদায় পালন করে থাকে।

পছন্দের আরো পোস্ট