ডাকসুর উদ্যোগে মাতৃভাষা উৎসব উদযাপিত

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে ‘মাতৃভাষা উৎসব ২০২০’ গত (২৩ ফেব্রুয়ারি ২০২০) রবিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে উদ্যাপিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রধান অতিথি হিসেবে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসান এ. শাফী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় ডাকসুর জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডাকসু’র সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন।

মাতৃভাষা উৎসবপ্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, সর্বক্ষেত্রে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম। মায়ের ভাষা ছাড়া আমাদের কোন কিছু শেখা বা বোঝা সম্ভব নয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রমী জীবনের দর্শন এবং আদর্শ ধারণ করে আমাদের মাতৃভাষার সম্মান সমুন্নত রাখার জন্য শিক্ষার্থীদের প্রতি তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানে ডাকসু নেতৃবৃন্দ বিভিন্ন আদিবাসী ভাষাভাষীর মানুষের সংস্কৃতি ও ভাষাচর্চায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিভিন্ন উদ্যোগ গ্রহনের দাবী জানান। অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ডাকসু কর্তৃক প্রকাশিত পত্রিকা ‘মাতৃভাষা’-এর মোড়ক উন্মোচন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আদিবাসী শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

পছন্দের আরো পোস্ট