ইবি অধ্যাপকের নতুন বই ‘প্লানিং মনিটরিং এন্ড ইভালুয়েশন ইন বাংলাদেশ’

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. নাসিম বানুর ‘প্লানিং মনিটরিং এন্ড ইভালুয়েশন ইন বাংলাদেশ’ নামে নতুন বই প্রকাশিত হয়েছে। ঢাকার অ্যাডর্ন পাবলিকেশন থেকে বইটি ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছে।

জানা যায়, দেশের জাতীয় পর্যায়ের উন্নয়ন পরিকল্পনার আলোকে ‘প্লানিং মনিটরিং এন্ড ইভালুয়েশন’ এর আলোকে বইটি সাজানো হয়েছে। এছাড়াও বইটি মনিটরিং এবং ইভালুয়েশন বুঝতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বইটিতে বাংলাদেশের জাতীয় পর্যায়ের প্লানিং মনিটরিং এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আলোকে তথ্য, তত্ত ও উপাত্ত উপস্থাপন করা হয়েছে। মানবিক, সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় প্রশাসন অনুষদের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য, এনজিও, উন্নয়ন বিষয়ে গবেষণা কাজের ক্ষেত্রে সহায়ক হবে। বইটি ঢাকায় অমর একুশে গ্রন্থমেলায় অ্যাডর্ন পাবলিকেশনের স্টলে পাওয়া যাবে। এছাড়াও ইসলামী বিশ্ববিদ্যালয়ের গ্রন্থ মেলায় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের স্টলেও পাওয়া যাচ্ছে।

অধ্যাপক ড. নাসিম বানু বলেন,‘বাংলাদেশের প্লানিং মনিটরিং এবং ইভালুয়েশন বোঝার জন্য তেমন কোন সহায়ক বই নেই। প্লানিং এন্ড মনিটরিং বিষয়ের উপর গবেষণা করতে গিয়ে এই অপূর্ণতা থেকে বইটি লেখা হয়েছে। দেশের সকল সরকারী, বেসরকারী বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থী এবং এই ক্ষেত্রে গবেষণার জন্য বইটি সহায়ক হবে।’

অধ্যাপক ড. নাসিম বানু ইসলামী বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সভাপতি এবং লোক প্রশাসন বিভাগের শিক্ষক হিসেবে কর্মরত আছেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি প্রতিরোধ সেলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ইমপ্লিমেন্টেশন, মনিটরিং, ইভালুয়েশন, ডেভেলপমেন্ট প্রজেক্ট, পাবলিক পলিসি, এবং ডিজাস্টার ম্যানেজম্যান্টসহ সামাজিক বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের উপর অধ্যাপক ড. নাসিম বানুর ৩০টিরও অধিক গবেষণা প্রবন্ধ দেশীয় এবং আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

পছন্দের আরো পোস্ট