গ্রোথ মাইন্ডসেট আলোকিত শিশু বিদ্যালয়

ঢাকার থেকে প্রায় ৪০ কি.মি একটি জেলা, মুন্সীগন্জ। সবুজের ছড়াছড়ি চারপাশে, রাস্তার দুই পাশে যতদূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। যেন ঢাকার যান্ত্রিকতা থেকে একটু বিশ্রাম এর জন্যই সবুজের গালিচা ছড়িয়ে প্রকৃতির এ আয়োজন। এরই মাঝে “আলোকিত শিশুর” উদ্যোগে গড়ে ওঠা একটি বিদ্যালয়। এ যেন এক অভিনব আয়োজন।

বাচ্চারা সবুজের মাঝে থেকে যেন শিক্ষা গ্রহন করতে পারে এটিই যেন আলোকিত শিশু সংস্হাটির লক্ষ্য। শিক্ষার আলো সবার দ্বারে দ্বারে পৌছে দেয়ার লক্ষ্যেই বিদ্যালয়টি। এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের যেন শিক্ষাগ্রহনের চাহিদাও আকাশচুম্বী। তাদের বসবাস ধলেশ্বরী নদীর একটি শাখায় ভেসে থাকা নৌকার উপরে। তাদের জীবন বৈচিত্র্যময়। তারা নৌকায় বসবাস করে, আবার কেউ নদীর পাশের ক্ষেতে কাজ করে, কেউ শাপলা শালুক বেঁচে লোকালয়ে যেয়ে। কিন্তু শিক্ষার ক্ষুধা তাদের সবার মাঝে সমান। তারা বিদ্যালয়ের সময়ে এসে সবাই একত্রিত হয়।

এমনই এক শিক্ষাপিপাসু এবং রুপ ও জীবন যাত্রার পরিবেশে আলোকিত শিশুর উদ্যোগে নির্মিত বিদ্যালয়ে উপস্থিত হয় 100 Million Mindset লক্ষ্য সেই বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে গ্রোথ মাইন্ডসেট ছড়িয়ে দেওয়া। তাদের বুঝতে শেখানো যে তাদের বুদ্ধিকে কিভাবে এবং কতভাবে কাজে লাগানো যায়। প্রতিটা মানুষের কোনো না কোনো প্রতিভা রয়েছে। কি করে সেগুলোকে সবার সামনে এনে পরিস্ফুটন করা যায়। 100 Million Mindsetএর সদস্যরা বিদ্যালয়ে গিয়েই তাদের সাথে পরিচিত হয়ে যায়। তাদের জীবনযাত্রার সাথে যেন মিশে গিয়েছিল তারা।

100 Million Mindsetএবার তাদের মাঝে গ্রোথ মাইন্ডসেট ছড়িয়ে দেওয়ার পালা। যার শুরুতেই তাদের কে কিছু কাজ করতে দেওয়া হয়। যেমন: বিভিন্ন ধরনের খেলা, তাদের থেকে নতুন নতুন গল্প শোনা, তাদের মনের মতো করে ছবি আঁকানো ইত্যাদি। ফলশ্রুতিতে তাদের বয়স অনুযায়ী তাদের চিন্তাধারা গুলো প্রতিফলিত হয়। তারা কিভাবে কোনো জিনিস পর্যবেক্ষণ করে তা বোঝা যায়। এর পরেই 100 Million Mindset এর সদস্যদের তাদের গ্রোথ মাইন্ডসেট সম্পর্কে ধারণা দেওয়ার পালা।

তারা গ্রোথ মাইন্ডসেট এর বিভিন্ন বিষয় সম্পর্কে শিক্ষার্থীদের সামনে তুলে ধরে। শিক্ষার্থীরা যেন বিশ্বাস করতে শুরু করে কোনো কাজই অসম্ভব নয়, যেকোনো কাজ সফল ভাবে শেষ করতে প্রয়োজন মাইন্ডসেট।এভাবেই গ্রোথ মাইন্ডসেট এর ধারনা দেওয়ার মধ্যে দিয়ে শেষ হয় 100 Million Mindset এর কার্যক্রম।

100 Million Mindset এর মুন্সীগন্জ “আলোকিত শিশু” বিদ্যালয়ে কার্যক্রম এর মাধ্যমে পরিলক্ষিত হয় যে শিক্ষার আলো প্রতিটি ঘরে ঘরে প্রয়োজন। আমাদের দেশে অনেক শিশু রয়েছে যারা শিক্ষাপিপাসু। কিন্তু একটুখানি সুযোগ এর অভাবে এমনভাবেই শিক্ষার আলো থেকে বন্চিত হচ্ছে অসংখ্য শিশু। তারাও চায় শিক্ষাগ্রহণ করতে, কিন্তু হয়তো তাদের সুযোগের অভাব অথবা তারা পরিবারের কারনে বাধ্য।

অনেক শিশু তাদের বাল্যকালে পড়াশোনা শুরু করেও আর্থিক অভাব অনটন এর কারনে শিক্ষার আলো থেকে দূরে সরে গেছে। কিন্তা তারাও পারে শিক্ষার ছায়াতলে নিজেদের আশ্রয় খুঁজে নিতে। শুধু তাদের দরকার মাইন্ডসেট। তারা যদি তাদের নিজেদের মাঝে গ্রোথ মাইন্ডসেট প্রতিষ্ঠা করতে পারে তাহলেই অর্জিত হবে 100 Million Mindset এর সফলতা।

100 Million Mindset

পছন্দের আরো পোস্ট