ড্যাফোডিলে আন্তর্জাতিক সম্মেলন শুরু

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উদ্যোগে আজ (১৪ ফেব্রুয়ারি) ‘ঔপনিবেশিকতা- উত্তর ঃ বৈশ্বিক দক্ষিণাঞ্চলের ভাষা, সাহিত্য ও সংস্কৃতি (পোস্টকলোনিয়াল পারস্পেটিভস : ল্যাঙ্গুয়েজ, লিটারেচার অ্যান্ড কালচার অ্যান্ড দি গ্লোবাল সাউথ)’ শিরোনামে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েলসের ইংলিশ অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ইমেরিটাস অধ্যাপক বিল অ্যাশক্রফট প্রধান অতিথি হিসেবে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন করেন। সম্মেলনে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউজিসি অধ্যাপক ড. ফকরুল আলম।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের সভাপতিত্বে সম্মেলনে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য প্রফেসর ড. এম এম মাহাবুব-উল হক মজুমদার, মানবিক ও সামুিজক অনুণদের ডীন অধ্যাপক এ.এম.এম হামিদুর রহামান এবং স্বাগত বক্তব্য রাখেন ইংরেজী বিভাগের প্রধান ও সম্মেলনের আহবায়ক সহযোগী অধ্যাপক মো. রাকিবুল হাসান খান।

এছাড়াও এই সম্মেলনে প্যানেল আলোচক, প্লেনারি বক্তা ও সেশন চেয়ার হিসেবে বাংলাদেশ ও ভারতের ইংরেজি ভাষা ও সাহিত্যের খ্যাতিমান শিক্ষাবিদ ও গবেষকগণ অংশগ্রহণ করছেন। এঁদের মধ্যে রয়েছেন অধ্যাপক নিয়াজ জামান, অধ্যাপক এ.এম.এম হামিদুর রহামান ও অধ্যাপক কায়সার হকসহ আরও অনেকে। অন্যদিকে কলকাতার নেতাজি সুভাষ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিমাদ্রি লাহিড়ী প্লেনারি বক্তা হিসেবে এই কনফারেন্সে উপস্থিত ছিলেন। প্যানেল আলোচনায় ইংরেজি ভাষা ও সাহিত্যের বিজ্ঞ আলোচকগণ তাঁদের বক্তব্য রাখেন এবং কনফারেন্সে অংশগ্রহণকারীদের সাথে মত বিনিময় করেন। দুই দিনের এই সম্মেলনে সারা দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পঞ্চাশ জন গবেষক তাঁদের নিজ নিজ গবেষণাপত্র উপস্থাপন করেন।

অধ্যাপক বিল অ্যাশক্রফট দি এম্পায়ার রাইটস ব্যাক (১৮৮৯) সহ আরও অসংখ্য বিশ্ববিখ্যাত গ্রন্থের লেখক এবং উত্তর ঔপনিবেশিক সাহিত্যতত্ত্বের একজন প্রবাদপ্রতিম তাত্ত্বিক। অন্যজন অধাপক ড. ফকরুল আলম সমসাময়িক বাংলাদেশের একজন শীর্ষস্থানীয় বুদ্ধিজীবী, লেখক ও অনুবাদক। অসামান্য অনুবাদ-দক্ষতার জন্য ২০১২ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও সার্ক সাহিত্য পুরস্কারে ভূষিত হন। ইম্পেরিয়াল এন্টাঙ্গেলমেন্টস অ্যান্ড লিটারেচার ইন ইংলিশ (২০০৭) তাঁর একটি বিখ্যাত গ্রন্থ।

সারা দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পঞ্চাশ জন গবেষক তাঁদের নিজ নিজ গবেষণাপত্র উপস্থাপন করবেন, যাদের মধ্যে রয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এগারো জন গবেষক। দুই দিনব্যাপী এই কনফারেন্সটির আহ্বায়কের দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. রাকিবুল হাসান খান।

পছন্দের আরো পোস্ট