রাবিতে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

রাবি প্রতিনিধি।

আজ (৪ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যান্সার দিবস। সারাদেশে ‘আমি পারি, আমি পারব’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ফার্মেসী বিভাগ দিবসটি পালনের কর্মসূচি গ্রহণ করে। এই উপলক্ষে ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন চত্বরে সকাল ১০:৩০ মিনিটে বেলুন-ফেস্টুন উড়িয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া। এরপর একটি র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

ফার্মেসী বিভাগের সভাপতি প্রফেসর আশিক মোসাদ্দিকের সঞ্চালনায় এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের প্রফেসর মো. আনোয়ারুল ইসলাম। এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার, আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. বাবুল ইসলামসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীগণসহ সংশ্লিষ্ট অন্যরা অংশগ্রহণ করে।

উপ-উপাচার্যদ্বয় অনুষ্ঠানে ক্যান্সার প্রতিরোধে করণীয় বিষয়ে আলোচনা করেন। তাঁরা বলেন, ক্যান্সার এটি দূরারোগ্য মরণ ব্যাধি। বর্তমানে বাংলাদেশে ক্যান্সার আক্রান্ত রোগির সংখ্যা প্রায় ১৫ লক্ষ। দেশে প্রতিবছর প্রায় ২.৫ লক্ষ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয় এবং প্রায় ১.৫ লক্ষ মানুষ ক্যান্সারে মুত্যৃবরণ করে। এই ব্যাধি নির্মূলে কার্যকর কোন প্রতিশেধক না থাকায় সচেতনতা সৃষ্টির মাধ্যমে এই ব্যাধি নিয়ন্ত্রণে রাখা যাবে বলেও তাঁরা উল্লেখ করেন।

এছাড়া কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে ক্যান্সার সচেতনতামূলক লিফলেটও বিলি করা হয়।

পছন্দের আরো পোস্ট