শাবির স্নাতক ১ম বর্ষের নবীনবরণ অনুষ্ঠিত

মোঃ শাদমান শাবাব,শাবি প্রতিনিধি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া স্নাতক ১ম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ ২রা ফেব্রুয়ারি (রোববার) অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নবীনবরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সকাল ১০টা ৩০মিনিটে অনুষ্ঠিত ‘বি’ ইউনিটের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এবং দুপুর ২টা ৩০মিনিটে অনুষ্ঠিত ‘এ’ ইউনিটের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী।নবীনবরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

‘বি’ ইউনিটের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তন আজকে বিশ্বের জন্য হুমকি। বাংলাদেশ সেই হুমকির মধ্যে দশটি দেশের একটি। তাই আমাদের উচিৎ জনসাধারণকে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকারক দিকগুলো বোঝানো। অধিক গাছ নিধন বন্ধ করাসহ, পরিবেশ রক্ষায় পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার বর্জন করতে হবে। মুজিববর্ষ উপলক্ষে আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ১ কোটি গাছ লাগানো হবে বলেও মন্ত্রী এসময় ঘোষণা দেন।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, বাংলাদেশে যে কয়টি বিশ্ববিদ্যালয় রয়েছে তারমধ্যে অন্যতম বিশ্ববিদ্যালয় হচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যারা এ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে তারা অত্যন্ত ভাগ্যবান। এ প্রতিষ্ঠান থেকে পড়ালেখা করে অনেকেই আন্তর্জাতিক ক্ষেত্রে সুনাম অর্জন করে আসছে। আশাকরি নবীনরাও এটা বহাল রাখবে। তোমরা জানো, লক্ষ্যহীন পথে চললে সফল মানুষ হওয়া যায় না। তাই সবাইকে সুনির্দিষ্ট পথে লক্ষ্য অর্জনে এগিয়ে যেতে হবে। সততা নিষ্ঠা, একাগ্রতা সহকারে উচ্চ শিক্ষা অর্জন করতে হবে। এসময় নিজেদের শিখার ও জানার পাশাপাশি অন্যদেরও শেখানোর ও জানানোর জন্য  নবীনদের আহ্বান জানান তিনি।

Post MIddle

‘এ’ ইউনিটের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেন, বাংলাদেশ এখন বহিবিশ্বে উন্নয়নের রোল মডেল। বর্তমানে বেশ কয়েকটি মেগা প্রজেক্ট চলমান রয়েছে। যার অংশ হিসেবে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরে চলছে টার্মিনাল নির্মাণ ও রানওয়ে সম্প্রসারণের কাজ।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে বাংলাদেশে বিদেশী বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। বিনিয়োগ বৃদ্ধি পেলে বাড়বে কর্মসংস্থান, কমবে বেকারত্ব।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্য প্রতিমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় মানে বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠান। বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহের পাশাপাশি তা মানবিকভাবে প্রয়োগ করতে হবে। আমাদের সবাইকে দূর্নীতি, মাদক, জঙ্গিবাদ মোকাবেলায় কাজ করতে হবে। কোন অন্যায় এর কাছে আমাদের মাথা নত করা চলবে না। ফুলের মতো পরিস্ফুটিত হোক আপনাদের আগামীর জীবন।

২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নবীনদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন,  শাবি বর্তমানে অন্য বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি রোল মডেল হয়ে দাঁড়িয়েছে। বর্তমান অনেক বিশ্ববিদ্যালয়ই আমাদের বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে কার্যক্রম পরিচালনা করে। শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে আমরা সবার চেয়ে এগিয়ে আছি। সুশাসনেও নাম্বার ওয়ান অবস্থান ধরে রেখেছে শাবি। গত দুইবছর যাবৎ সকলের প্রচেষ্ঠায় আমরা এই বিশ্ববিদ্যালয়কে র‍্যাগিং মুক্ত, সেশনজট মুক্ত, সন্ত্রাস ও জঙ্গিবাদ মুক্ত ক্যাম্পাস হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছি।

নবীনবরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ  ড. মোঃ আনোয়ারুল ইসলাম। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশক পরিচালক, প্রক্টর, রেজিস্ট্রার ও বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ।

পছন্দের আরো পোস্ট