ড্যাফোডিলে হসপিটালিটি ইন্ডাষ্ট্রি বিষয়ক গোলটেবিল

নিজস্ব প্রতিবেদক।

বাংলাদেশের পর্যটন শিল্পকে একটি শক্তিশালী অর্থনৈতিক খাত হিসেবে প্রতিষ্ঠাকরণের লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে ‘হসপিটালিটি ইন্ডাষ্ট্রি ঃ আন্তর্জাতিক পরিম-লে বাংলাদেশের জন্য ভবিষ্যৎ সুরক্ষা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

গত বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ব্যাঙ্কুয়েট হলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। বৈঠকে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অক্সফোর্ড স্কুল অব হসপিটালিটি ম্যানেজমেন্টের সাবেক পরিচালক এবং অক্সফোর্ড কালচারারল কালেক্টিভ এর চেয়ারম্যান অধ্যাপক ডোনাল্ড স্লোয়ান।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট মন্ত্রণালয়ের সাবেক সচিব ফারুক সোবহান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব-উল হক মজুমদার, ড্যাফোডিল ফ্যামিলির নির্বাহী পরিচালক মোহাম্মদ নুরুজ্জামান।

গোল বৈঠক সঞ্চালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান মাহাবুব পারভেজ। বৈঠকে আরও অংশ নেন এ টু আই প্রকল্পের মোঃ জিল্লুর রহমান, , স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের ( ঝঊওচ) এবিএম আশরাফুল হক ও আনম শাজাহান, এটিএন বাংলার নাদিরা কিরনসহ দেশের শীর্ষস্থানীয় পর্যটন বিশেষজ্ঞ, হোটেল ব্যবস্থাপক, পর্যটন বিষয়ক সাংবাদিক, সরবারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং পর্যটন ব্যবসায়ের সঙ্গে জড়িত বিশিষ্ট ব্যক্তিবর্গ।

গোল টেবিল বৈঠকে বক্তারা বলেন, বাংলাদেশে টুরিজম এন্ড হসপিটালিটি খাত একটি অন্যতম সম্ভাবনাময় খাত। এবং এটি একটি দ্রুত বর্ধনশীল খাতে হিসেবে ইতিমধ্যে চিহ্নিত হয়েছে যা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ন ভমিকা রাখছে।অথচ এ খাতে দক্ষ ও যোগ্য কর্মীর অভাব রয়েছে। বক্তারা আরো বলেন, এখাতটি বহিঃবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করে তুলছে।এর টেকসই অগ্রগতি নির্ভর করছে দক্ষ ও নিবেদিত প্রাণ কর্মী গড়ে তোলার উপর। সরকারি -বেসরকারি খাতের সম্মিলিত প্রয়াসে এ খাতে দক্ষ জনবলের অভাব পূরণ করা সম্ভব।

বিশ্বে টুরিজম এন্ড হসপিটালিটি ম্যনেজমেন্ট খাতে দক্ষ কর্মী পাওয়াটাই বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অঅর সে লক্ষেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং অক্সফোর্ড কালচারারল কালেক্টিভ যৌথভাবে কাজ করার লক্ষ্যে গড়ে তুলেছে ‘ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অফ এক্সেলেন্স ফর হসপিটালিটি’। সভায় সিদ্ধান্ত হয়

আগামী ২-৪ এপ্রিল ঢাকায় ‘ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অফ এক্সেলেন্স ফর হসপিটালিটি’ এর উদ্যোগে “ডিশ বাংলাদেশ”(‘ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অন হসপিটালিিিট) আয়োজনের উদ্যোগ নিয়েছে।

পছন্দের আরো পোস্ট