বশেমুরবিপ্রবির যে ১৫ শিক্ষার্থী ফেলোশিপ পাচ্ছেন

ফয়সাল হাবিব সানি, বশেমুরবিপ্রবি প্রতিনিধি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ১৫ জন শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন সহযোগিতা প্রকল্প দজাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’। গত ২৩ জানুয়ারি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত য্গ্মু সচিব মোঃ রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, ২০১৯-২০ অর্থবছরে ফেলোশিপপ্রাপ্ত এই ১৫ শিক্ষার্থীর মধ্যে ১০ জন ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে এবং বাকি ৫ জন জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন এবং ফেলোশিপপ্রাপ্ত প্রতি শিক্ষার্থী গবেষণা সহায়তা হিসেবে ৫৪ হাজার টাকা আর্থিক অনুদান পাবেন বলেও জানতে পারা যায়।

Post MIddle

ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপপ্রাপ্ত বশেমুরবিপ্রবি’র ওই ১০ শিক্ষার্থী হলেন

বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের মোঃ মোস্তাফিজুর রহমান ও আসমাউল হুসনা এবং গণিত বিভাগের ৮ শিক্ষার্থী যথাক্রমে- মোঃ আল আমিন শেখ, শিথীকা পল, সুস্মিতা ঘোষ, মোঃ নুরুজ্জামান, সৈকত পোদ্দার, জান্নাতুল ফেরদৌস, সজিব মণ্ডল ও নিশাত তামান্না। অন্যদিকে, জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপপ্রাপ্ত বশেমুরবিপ্রবি’র ওই ৫ শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের উম্মে নাহিদা, বিলকিস খানম, অপু কুমার দাস, শাহিনা আক্তার এবং রজত বাগচি।

উল্লেখ্য, ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে দেশের সরাকারি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানসমূহে অধ্যয়য়নরত বা গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টোরাল পর্যায়ের শিক্ষার্থী এবং গবেষকদের এই অনুদান প্রদান করা হয়ে আসছে৷ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্যানুসারে, ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২ হাজার ৮৫৫ জন শিক্ষার্থীকে মোট ১৭ কোটি ৬৮ লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

পছন্দের আরো পোস্ট