ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৫৫০ জনকে সহযোগিতা দিল ইআরও

রাবি প্রতিনিধি।

সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন ইকুয়্যাল রাইটস্ অরগানাইজেশনের (ইআরও) উদ্যোগে শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণ, স্বাস্থ্য উপকরণ ও সেলাই মেশিন বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) নওগাঁর মান্দা উপজেলা প্রশাসন কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সাড়ে ৫শ জনের মাঝে এগুলো বিতরণ করা হয়।

মান্দা উপজেলা প্রশাসনের আয়োজনে ও ইআরও’র উদ্যোগে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা’ শীর্ষক কর্মসূচির আওতায় এ সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জসিম উদ্দীন। সভাপতিত্ব করেন মান্দা উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল হালিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইকুয়্যাল রাইটস্ অরগানাইজেশনের প্রতিষ্ঠাতা সভাপতি রাজ কিরণ দাস।

অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৫৩০ জনের মাঝে শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। হাইস্কুল থেকে ডিগ্রি/স্নাতক পর্যায়ের ১৩০জন শিক্ষার্থীর মাঝে ২ থেকে ৬ হাজার টাকা পর্যন্ত মোট ৪ লাখ টাকার বৃত্তি প্রদান করা হয়। শিক্ষা উপকরণ হিসেবে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে ২শ শিক্ষার্থীর মাঝে স্কুলব্যাগ, জ্যামিতি বক্স, ওয়াটার পট, রেইন কোট, ড্রইং খাতা, রং পেনসিল বক্স প্রদান করা হয়। স্বাস্থ্য উপকরণ হিসেবে ১শ জনকে হ্যান্ডওয়াশ প্রদান করা হয়। এ ছাড়াও ২০জনকে আয়বর্ধনমূলক সেলাই প্রশিক্ষণ প্রকল্পের সেলাই মেশিন প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল হালিম বলেন, আমাদের প্রধানমন্ত্রী সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাদের সুযোগ-সুবিধা নিশ্চিতকরণে নানামুখী পদক্ষেপ নিচ্ছেন। এরই অংশ হিসেবে আজকের এই কর্মসূচি। আগামীতেও এই কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান তিনি। তিনি আরো বলেন, শিক্ষা সবার অধিকার। কেউ যেন পিছিয়ে না থাকে সে ব্যাপারে প্রধানমন্ত্রী জোর দিয়েছেন। তাই শিক্ষার্থীদেরও সুশিক্ষা অর্জন করে উন্নত বাংলাদেশ গড়তে ভূমিকা রাখতে আহ্বান জানান তিনি।

পছন্দের আরো পোস্ট