১৫ লক্ষ টাকার শিক্ষা বৃত্তি এডুহাইভে

মেহেদী তারেক।

বলা হয় শিক্ষাই জাতির মেরুদণ্ড। যে জাতি যত বেশি শিক্ষিত সেই জাতি ততটা উন্নত আর বৈশ্বিক প্রতিযোগিতায় ততটাই এগিয়ে। এই প্রতিযোগিতায় পিছিয়ে নেই আমাদের বাংলাদেশও। শিক্ষাকে সকলের দোরগোড়ায় পৌঁছে দিতে একদিকে যেমন ক্রমাগত কাজ করে যাচ্ছে বাংলাদেশ সরকার ঠিক তেমনি  এগিয়ে আসছে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও। সেই ধারাবাহিতায় অনলাইন শিক্ষা ভিত্তিক প্রতিষ্ঠান ‘এডুহাইভ’ দেশব্যাপী মেধাবী শিক্ষার্থীদের জন্য নিয়ে এসেছে ১৫ লক্ষ টাকা সমমূল্যের শিক্ষা বৃত্তির সুযোগ। এই পুরস্কার জিতে নিতে পারবে ২০২০ সালের এইচ.এস.সি পরীক্ষার্থীরা।

“এডুহাইভ স্কলারস” নামক এই শিক্ষা বৃত্তিতে সারা দেশ থেকে মেধা তালিকায় সেরা ৩০ জন (বিজ্ঞান বিভাগের সেরা ১৫ জন এবং বাণিজ্য বিভাগের ১৫ জন) হবে জাতীয় পর্যায়ের বিজয়ী। । জাতীয় পর্যায়ে বিজয়ীদের মধ্যে মেধা তালিকায় থাকা দুই বিভাগের প্রথম স্থান অধিকার করা প্রত্যেকে পাবে নগদ ৩০ হাজার টাকা। একই ভাবে মেধা তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দুই জন ১০ হাজার, তৃতীয় স্থানে থাকা দুই জন ৬ হাজার টাকা এবং বাকিরা প্রত্যেকে ২ হাজার টাকা করে নগদ অর্থ পুরষ্কার পাবে। এছাড়া জাতীয় পর্যায়ের প্রত্যেক বিজয়ী পাবে ৫ হাজার টাকা সমমূল্যের এডুহাইভের সাবস্ক্রিপসন।  সেই সাথে জেলা পর্যায়ে প্রত্যেক জেলার বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের প্রত্যেক বিভাগ থেকে একজন ছেলে এবং একজন মেয়ে নির্বাচন করে মোট ২৫৬ জনকে পুরস্কৃত করা হবে।  জেলা পর্যায়ের বিজয়ীরা প্রত্যেকে পাবে ৫ হাজার টাকা সমমূল্যের সাবস্ক্রিপসন যার মাধ্যমে তারা পরীক্ষার প্রস্তুতির জন্য দেশের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কোচিং সেন্টারের মডেল টেস্ট, বিগত বছরের প্রশ্ন ও অনলাইন সলভ ক্লাসের সুবিধা পাবে এডুহাইভে।  এছাড়াও, মেধাবী কিন্তু অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থীদের জন্য এডুহাইভ বিশেষ বৃত্তির ব্যবস্থা করবে।

“এডুহাইভ স্কলারসে” অংশগ্রহণ করতে চাইলে গুগল প্লে স্টোর থেকে এডুহাইভ অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রশন করতে হবে। এই সংক্রান্ত বিস্তারিত সকল তথ্য পাওয়া যাবে এডুহাইভের ওয়েবসাইট http://bit.ly/eduhive_scholars থেকে। রেজিস্ট্রেশন শুরু হয়েছে ৩০ নভেম্বর থেকে আর চলবে ৩১ জানুয়ারী ২০২০ পর্যন্ত।

এই শিক্ষা বৃত্তির বিষয়ে এডুহাইভের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নাজমুল হক জানান, “এডুহাইভ দেশব্যাপী মেধাবী মুখ খুঁজছে। যে মুখগুলো একসময় আমাদের জাতি ও দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রাথমিক ভাবে আমরা ১৫ লক্ষ টাকার সমমূল্যের শিক্ষা বৃত্তির সুযোগ তৈরি করেছি। যেকোনো মেধাবী শিক্ষার্থী ঘরে বসেই অনলাইনে পরীক্ষায় অংশ গ্রহণ করে জিতে নিতে পারেন এই পুরষ্কার।”

উল্লেখ্য, ‘এডুহাইভ’ হচ্ছে একটি অনলাইন ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান। এডুহাইভ বাংলাদেশে শিক্ষার ডিজিটালাইজেশন নিয়ে কাজ করছে। ‘এডুহাইভ’ থেকে একজন শিক্ষার্থী দেশের যেকোনো প্রান্ত থেকে সকল বিষয়ের পছন্দের শিক্ষকদের অথবা শিক্ষা সহায়ক প্রতিষ্ঠানের সহায়তা নিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারবে।

পছন্দের আরো পোস্ট