স্কলারশিপে ইউনিভার্সিটি মেলবোর্নে পড়ালেখা

সায়ফুল হক সিরাজী।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক/ জাপান স্কলারশিপ প্রোগ্রাম প্রতি বছর অর্থনীতি, ব্যবস্থাপনা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং অন্যান্য বিষয়ে অধ্যয়নরত প্রায় ১৫০ জন শিক্ষার্থীকে পোস্ট গ্র্যাজুয়েট স্কলারশিপ প্রদান করে থাকে।

ইউনিভার্সিটি অফ মেলবোর্নে ADB জাপান স্কলারশিপ ২০২০ এর জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। এই স্কলারশিপ প্রোগ্রামটি জাপান সরকারের অর্থায়নে আয়োজিত হচ্ছে। ADB জাপান স্কলারশিপ ব্যাংকটির উন্নয়নের সাথে যুক্ত দেশগুলোর নাগরিকদের জন্য পোস্ট গ্র্যাজুয়েট স্কলারশিপ প্রদানের একটি সুযোগ প্রদান করছে।

স্থান: অস্ট্রেলিয়া

Post MIddle

সুযোগ সুবিধাসমূহ
* থাকার জন্য ১৫,৩০০ ডলার প্রদান করা হবে
* বিমান খরচ প্রদান করা হবে
* পড়ালেখার খরচ প্রদান করা হবে

আবেদনের যোগ্যতা
এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংকটির উন্নয়নের সাথে যুক্ত দেশগুলোর নাগরিক হতে হবে

বয়স: ৩৫ অথবা তার কম
কমপক্ষে দুই বছর ফুলটাইম কাজের অভিজ্ঞতা থাকতে হবে। যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, কুক দ্বীপপুঞ্জ, জর্জিয়া, ভারত, ইন্দোনেশিয়া, ফিজি, কাজাকিস্তান, কিরিবাটি, কিরগিজ প্রজাতন্ত্র, লাও পিপলস ডেমোক্রেটিক রিপাবলিক, মালয়েশিয়া, মালদ্বীপ, মার্শাল দ্বীপপুঞ্জ, মায়ানমার, মঙ্গোলিয়া, নাউরু, নেপাল, পাকিস্তান, পালাউ, পাপুয়া নিউ গিনি, ফিলিপাইন, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, থাইল্যান্ড, টিমোর-লেস্টে, টঙ্গা, তুর্কমেনিস্তান, টুভালু, উজবেকিস্তান, ভানুয়াটু, ভিয়েতনাম

আবেদন পদ্ধতি
অনলাইনে আবেদন ফর্ম পূরণ করতে হবে এবং ফর্মের ফি ১০০ ডলার। আবেদন করার পর অনলাইনে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-জাপান স্কলারশিপের জন্য একটি আবেদন জমা দিতে হবে।

আবেদনের শেষ তারিখ: অক্টোবর ৩১, ২০১৯। আবেদন করতে ক্লিক করুন

পছন্দের আরো পোস্ট