শেকৃবি ও বিআইএমআরএডির চুক্তি স্বাক্ষর

শেকৃবি প্রতিনিধি।

সমুদ্রবিজ্ঞান বিষয়ক গবেষণা, সামুদ্রিক সম্পদ অনুসন্ধান ও আহরণসহ আধুনিক প্রযুক্তি উদ্ভাবন ও দক্ষ জনবল তৈরি লক্ষ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট (বিআইএমআরএডি)-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর এবং চুক্তিপত্র বিনিময় হয়েছে। গত বুধবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। সমঝোতা মতে, দুই প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের নিয়ে একটি জয়েন্ট ওয়ার্কি গ্রুপ গঠন করা হবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এবং বিআইএমআরএডি’র মহাপরিচালক কমোডর কাজী এমদাদুল হক বিএন (অব:) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ কাজী আহসান হাবীবের সδালনায় অনুষ্ঠানের শেকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগসহ বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, শিক্ষক, কর্মকর্তারা এবং এবং বিআইএমআরএডি’র উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
পাঁচ বছর মেয়াদি এই চুক্তি স্বাক্ষরের মূল লক্ষ্য হল উভয় প্রতিষ্ঠানের মধ্যে সমুদ্রবিজ্ঞান বিষয়ে যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা এবং সেমিনার, সিম্পোজিয়াম, সম্মেলন, কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে। বাংলাদেশের সামুদ্রিক খাতের উন্নয়ন, উপকূলীয় কৃষি, উপকূলীয় জীবিকা, জীব বৈচিত্র্য, তথ্য-উপকরণ বিনিময় এবং এ বিষয়ে কর্ম পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রেও তারা একযোগে কাজ করবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন আহাম্মদ চুক্তি স্বাক্ষরের জন্য বিআইএমআরএডি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এই উদ্যোগের মাধ্যমে দেশ অনেক উপকৃত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

পছন্দের আরো পোস্ট