খুবিতে মিক্সড মেথডস রিসার্চ ডিজাইনের প্রশিক্ষণের উদ্বোধন

খুবি প্রতিনিধি।

গত (৯ জানুয়ারি ২০২০) সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের উদ্যোগে মিক্সড মেথডস রিসার্চ ডিজাইন এন্ড ডাটা এ্যানালাইসিস উইথ এসপিএসএস এন্ড এনভিভো শীর্ষক পাঁচদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন গবেষণার কাজে নতুন নতুন প্রযুক্তি ভালো সহায়ক হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে গবেষণার কাজে এ সব নতুন প্রযুক্তি ব্যবহার করে উন্নতমানের গবেষণা সম্পাদন ও তা ব্যবহারের দিগন্ত প্রসারিত হচ্ছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনের উদ্যোগে প্রথম দফা এমন একটি প্রশিক্ষণের পর আরও উন্নত প্রযুক্তির প্রশিক্ষণ অংশগ্রহণকারীদের পেশাগত জীবনের পাশাপাশি উন্নত গবেষণায় কাজে আসবে।

তিনি এই প্রশিক্ষণে সহায়তা করার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের প্লানিং বিভাগের সোস্যাল সায়েন্স রিসার্চ কাউন্সিলকে আন্তরিক ধন্যবাদ জানান। সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. কাজী সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী পর্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের জেষ্ঠ্যতম শিক্ষক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম। এই প্রশিক্ষণে খুলনা বিশ্ববিদ্যালয় ছাড়াও কুয়েট, রুয়েটসহ কয়েকটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষক-গবেষক ও অন্যান্য প্রতিষ্ঠানের ৪০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন।

পছন্দের আরো পোস্ট