রাবিতে রবীন্দ্রনাথ ও হাফিজের কবিতা বিষয়ে সেমিনার

রাবি প্রতিনিধি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে আজ সোমবার ‘রবীন্দ্রনাথ ও হাফিজের কবিতা: আধ্যাত্মিকতার আন্তঃসম্পর্ক’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাফার ও রাবি উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা। ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর মো. ওসমান গণির সভাপতিত্বে এই সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন কলা অনুষদের অধিকর্তা প্রফেসর মো. ফজলুল হক ও ইরান দূতাবাসের কালচারাল কনসুলের ড. সাঈদ হাসান সিহাত। সেখানে বিভাগের প্রফেসর মো. নুরুল হুদা স্বাগত বক্তব্য রাখেন।

Post MIddle

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন রাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে ভিজিটিং প্রফেসর ড. অমিদ হামেদানি, তেহরানের ইনস্টিটিউট অব হিউম্যানিটিজ এন্ড কালচারাল স্টাডিজের ফ্যাকাল্টি সদস্য ড. এলহাম মালেকজাদেহ ও ঢাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ভিজিটিং প্রফেসর ড. মো. কাজেম কাহদুই এবং রাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রফেসর মো. কামাল উদ্দিন প্রমুখ। সেখানে অন্যদের মধ্যে প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন।সেমিনার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রফেসর মো. আতাউল্যাহ।

প্রসঙ্গত, ইরানী রাষ্ট্রদূত রোববার সন্ধ্যায় উপাচার্য ভবনে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানের সঙ্গে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী উপস্থিত ছিলেন। এ সময় প্রসঙ্গেক্রমে রাষ্ট্রদূত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষা-সংস্কৃতি ও গবেষণা কার্যক্রমে সহযোগিতার আশ্বাস দেন। তিনি উপাচার্যকে ইরান সফরের আমন্ত্রণ জানালে উপাচার্য ধন্যবাদের সাথে সে আমন্ত্রণ গ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট