শাবিপ্রবিতে চলছে সমাবর্তনের প্রস্তুতি

মোঃ শাদমান শাবাব,শাবিপ্রবি প্রতিনিধি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা জীবন শেষে মূল সনদপত্র প্রদান করা সমাবর্তনের মাধ্যমে। গায়ে কালো গাউন আর মাথায় কালো টুপি চাপিয়ে আর্চাযের হাত থেকে সনদপত্র গ্রহণ করে বাঁধভাঙ্গা আনন্দ-উল্লাসে মেতে উঠার স্বপ্ন দেখেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া প্রত্যেক শিক্ষার্থী। কিন্তু শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা ১ যুগ আগে শিক্ষাজীবন শেষ করেও তাদের সেই স্বপ্ন এতদিন অধরা ছিল। অবশেষে আগামী ৮ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে শাবিপ্রবির তৃতীয় সমাবর্তন। সমাবর্তনকে সামনে রেখে চলছে নানান আয়োজন। রংবেরঙে সাজানো হচ্ছে ক্যাম্পাস, নিরাপত্তার জন্য নেওয়া হয়েছে অতিরিক্ত ব্যবস্থা।

তৃতীয় সমাবর্তন আয়োজনের জন্য ইতিমধ্যে প্রস্তুতি শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সমাবর্তনকে ঘিরে শাবিপ্রবিতে চলছে শোভাবর্ধনের কাজ ।সমাবর্তন উপলক্ষে রাস্তা মেরামত , বিভিন্ন ভবনে রং করা, নতুন লাইট লাগানো, ফুলের গাছ রোপন, গোল চত্বরে সৌন্দর্য বর্ধন সহ গেইট ও কিলোরোডের সাইনবোর্ড পরিষ্কার করা হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে চলছে মঞ্চ ও প্যান্ডেল তৈরির কাজ। এছাড়াও সুষ্ঠু ও সফল সমাবর্তনের আয়োজনে গঠন করা হয়েছে ১৭টি আহ্বায়ক কমিটি।

এবারের সমাবর্তনে স্নাতক ৪ হাজার ৬১৭, স্নাতকোত্তর ১ হাজার ১২৭, পিএইচডি ২, এমবিবিএস ৮৭৮, এমএস ও এমডি ডিগ্রিধারী ৬ জন এবং নার্সিংয়ের ১২০ জনসহ মোট ৬ হাজার ৭৫০ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। ২০০১-০২ শিক্ষাবর্ষ থেকে ২০১০-১১ শিক্ষাবর্ষে স্নাতকে সর্বোচ্চ রেজাল্টের জন্য ১০ শিক্ষার্থী, স্নাতকোত্তরে ৫ সেরা শিক্ষার্থী এবং দ্বিতীয় সমাবর্তনে বাকি থাকা ৫ স্বর্ণপদকসহ মোট ২০টি রাষ্ট্রপতি স্বর্ণপদক দেওয়া হবে এ সমাবর্তনে। এছাড়াও ফ্যাকাল্টিতে প্রথম হওয়া ৮৯ জন  শিক্ষার্থীকে উপাচার্য অ্যাওয়ার্ড দেওয়া হবে বলে জানা যায়।

আগামী ৮ জানুয়ারি ২০২০ এ অনুষ্ঠিতব্য শাবিপ্রবির ৩য় সমাবর্তনে সভাপতিত্ব করবেন মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আব্দুল হামিদ এবং সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম।

পছন্দের আরো পোস্ট