ঢাবি উপাচার্যের সাথে জাপান প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাবি প্রতিনিধি।

জাপানের ইকোহামা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. শিগেকি মাসুনাগা-এর নেতৃত্বে চার-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল আজ ২৩ ডিসেম্বর ২০১৯ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন জাপানের সিজুকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তাকাশি আমাগাই, ড. মাসাহিরো তকোমুরা এবং কেনটো সিই।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় মৎস্যবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. গোলাম রব্বানী, অধ্যাপক ড. মোহাম্মদ রোকনুজ্জামান, ড. আনোয়ার হোসেন এবং ড. মো. হাবিবুল্লাহ-আল-মামুন উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাপানের ইকোহামা বিশ্ববিদ্যালয় এবং সিজুকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সিজুকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাব্যতা নিয়েও সভায় ফলপ্রসূ আলোচনা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, জাপান হচ্ছে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দেশ। জাপান ও বাংলাদেশের মধ্যে দীর্ঘকাল ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং বাংলাদেশের শিক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নে জাপান গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। জাপানের এই সহযোগিতা ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশে অব্যাহত থাকবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর সাথে যৌথ সহযোগিতামূলক শিক্ষা কার্যক্রম বৃদ্ধির ব্যাপারে আগ্রহ প্রকাশ করায় প্রতিনিধিদলকে আন্তরিক ধন্যবাদ জানান।

পছন্দের আরো পোস্ট