প্রকৌশল ও প্রযুক্তি উদ্ভাবন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের উদ্যোগে “প্রকৌশল ও প্রযুক্তি উদ্ভাবন” বিষয়ক দু’দিন ব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলন আজ ২৩ ডিসেম্বর ২০১৯ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক ড. খোরশেদ আহমদ কবির এবং আইইই বাংলাদেশ শাখার চেয়ার অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ে অত্যাধুনিক গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষাবিদ, গবেষক, শিল্পপতি ও উদ্যোক্তাদের প্রতি সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান। প্রাকৃতিক দুর্যোগ, পরিবেশ বিপর্যয় ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য দেশের মানুষকে বিশেষ করে তরুন প্রজন্মকে প্রযুক্তিগত শিক্ষা ও জ্ঞানে সমৃদ্ধ করার প্রতি উপাচার্য গুরুত্বারোপ করেন। এই সম্মেলনের ফলে আমাদের শিক্ষক-শিক্ষার্থী, গবেষক, শিল্প উদ্যোক্তাসহ সংশ্লিষ্টরা একটি কমন প্ল্যাটফর্মে কাজ করার সুযোগ পাবে এবং এর মাধ্যমে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে উৎসাহিত হবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপানসহ দেশ-বিদেশের প্রায় ২০০ শিক্ষক ও গবেষক এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

পছন্দের আরো পোস্ট