রাবিতে ডাটা সায়েন্স ও এসডিজি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

রাবি প্রতিনিধি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ আয়োজিত ‘ডাটা সায়েন্স এন্ড এসডিজিস:চ্যালেঞ্জ,অপরচুনিটিজ এন্ড রিয়েলিটিজ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন গতকাল সন্ধ্যায় শেষ হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এই সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এই আয়োজনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও রাবি পরিসংখ্যান অ্যালামনাই এর সভাপতি ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন, রাবি উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া। সেখানে অন্যদের মধ্যে সম্মেলনের আহ্বায়ক প্রফেসর মো. ছায়েদুর রহমান, পরিসংখ্যান বিভাগের সভাপতি প্রফেসর মো. গোলাম হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার, অংশগ্রহণকারী বিদেশী প্রতিনিধি, শিক্ষক, গবেষক, সংশ্লিষ্ট ক্ষেত্রের পেশাজীবী ও উন্নয়নকর্মী, স্থানীয় ও বিভাগীয় পর্যায়ের ব্যাংকসমূহের প্রতিনিধিবৃন্দ, শিক্ষার্থী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি এই পর্বে কনফারেন্স উপলক্ষে আয়োজিত এসডিজি বিষয়ক এক্সিবিশন ও পোস্টার প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে তাদেরকে সম্মাননা স্মারক প্রদান করেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের আরকাইভসও পরিদর্শন করেন।পরিসংখ্যান বিভাগের শিক্ষক মো. আইয়ুব আলী সমাপনী অনুষ্ঠানটি উপস্থাপনা করেন।

উল্লেখ্য যে, প্রধান অতিথি সমাপনী পর্বে যোগ দেওয়ার পূর্বে পরিসংখ্যান চত্বরে আয়োজিত এসডিজি বিষয়ক এক্সিবিশন ও পোস্টার প্রদর্শনী ঘুরে দেখেন। তিনি এই আয়োজনে সন্তোষ প্রকাশ করে বলেন, এই জাতীয় গবেষণামূলক কর্মকা- বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে ও এসডিজির বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তিনি এই আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

দুই দিনব্যাপী এই ৭ম আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে দেশী-বিদেশী অংশগ্রহণকারীদের সমন্বয়ে পরিসংখ্যান বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সন্ধ্যা ৬:৩০ মিনিটে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

পছন্দের আরো পোস্ট