আইইউবি অ্যাসেনশন শীর্ষক ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক।

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি,বাংলাদেশ (আইইউবি) তে হয়ে গেল দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ ‘আইইউবি অ্যাসেনশন ২০১৯’ শীর্ষক ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা। তরুন শিক্ষার্থীদের মধ্যে মুক্তবুদ্ধির চর্চা, মেধা বিকাশ এবং ভবিষ্যত নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে ডিসেম্বর ১২-১৫, ২০১৯ তারিখ পর্যন্ত এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এর আয়োজন করা হয়।

আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয় ডিসেম্বর ১৫, ২০১৯ তারিখে। বিশ্বস্বীকৃত ও সমাদৃত বৃটিশ পার্লামেন্টারী কাঠামোর এই বিতর্ক প্রতিযোগিতায় স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সর্বমোট ১২০টি দল অংশগ্রহণ করে। দেশের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ফিলিপিন্স, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও নেপালের ১২টি দল এতে অংশ নেয়। যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের ১৬ জন অভিজ্ঞ ও বিশ্বনন্দিত প্রাক্তন বিতার্কিক ও বিচারকগণ এই প্রতিযেগিতার বিচারকের দায়িত্ব পালন করেন।

Post MIddle

আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতায় ওপেন এবং নোভাইস, দুই ক্যাটাগরিতেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ দল। হাইস্কুল ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় অ্যাকাডেমিয়া। ওপেন ক্যাটাগরিতে সেরা বক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাজিদ খন্দকার এবং নোভাইস ক্যাটাগরিতে ইগনাইটিং মাইন্ডস ইন্ডিয়ার রোহিত মিধা সেরা বক্তা নির্বাচিত হন। এছাড়া হাইস্কুল পর্যায়ে সেরা বক্তা হয় মাস্টারমাইন্ডের ইনকিয়াদ পাটোয়ারি।

আইইউবি’র বোর্ড অফ ট্রাস্টিজের প্রাক্তন চেয়ারম্যান জনাব রাশেদ চৌধুরী এবং ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন অনুষ্ঠানে বক্তৃতা করেন এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করেন। তাদের পাশাপাশি মঞ্চে উপস্থিত থেকে অন্যান্য বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ট্রাস্টি জনাব তানভীর মাদার, ট্রাস্টি ড. সৈয়দ সিরাজুল হক, ট্রাস্টি ড. হুসনে আরা আলী এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ আনোয়ারুল ইসলাম।

সকলের উদ্দ্যেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা দেন ইংরেজী বিভাগের প্রধান জনাব তৌহিদ বিন মোজাফ্ফর।‘আইইউবি অ্যাসেনশন ২০১৯’-এর প্রধান পৃষ্ঠপোষক মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক। আরও রয়েছে আমাজন ইমিগ্রেশন সার্ভিস, এএমএল, সান চিপস, হার স্টোরি ফাউন্ডেশন, ফুডপান্ডা, হোটেল লেক ক্যাসল, ন্যাসক্যাফে সহ আরও কয়েকটি স্বনামধন্য প্রতিষ্ঠান।

পছন্দের আরো পোস্ট