পেস্তা বাদামের যত গুনাগুন

স্বর্ণক শাহী।

বিশেষ উপলক্ষে মজার কোনো খাবার তৈরির সময়ই সাধারণত পেস্তাবাদামের কদর বাড়ে। কিন্তু অনেকেই জানেন না, চিনাবাদামের মতো পেস্তাবাদামও হরহামেশাই খাওয়া যায়।
এটা দারুণ পুষ্টিকর এক বাদাম। সুস্থ হৃদযন্ত্র, ওজন নিয়ন্ত্রণ আর ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ সামলাতেও এ বাদামে ভরসা রাখা যায়। বিভিন্ন বাদামের মধ্যে পেস্তাকে সবচেয়ে পুরনো বলে ধরা হয়। এর গুণেরও শেষ নেই—

পুষ্টি উপাদান
অনেক ধরনের খাদ্য উপাদান রয়েছে। কার্বোহাইড্রেট, প্রোটিন, অ্যামাইনো এসিড, ফ্যাট. ভক্ষণযোগ্য ফাইবার ইত্যাদির কমতি নেই। খনিজের মধ্যে মিলবে ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, জিংক, কপার, সোডিয়ামের সেলেনিয়াম। ভিটামিনের মধ্যে এ, কে, সি, ই, বি-৬, থিয়ামাইন, বিরোফ্লাবিন, নিয়াসিনম ফোলেট, প্যান্টোথেনিক এসিড, কোলিন ও বিটাইন। মাত্র এক আউন্সে অন্যান্য বাদামের তুলনায় অনেক কম ক্যালরি আছে এতে। এর ফ্যাটও অন্যান্য বাদামের চেয়ে অনেক কম।

হৃদযন্ত্রের যত্ন
হৃদপিণ্ডের সঙ্গে ‘বন্ধুসুলভ’ আচরণ করে পেস্তা। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত পেস্তাবাদাম খেলে ক্ষতিকর এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমে। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি খুব একটা থাকে না। এর অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোস্টেরল এবং অসম্পৃক্ত ফ্যাটি এসিড হৃদস্বাস্থ্যের দেখভাল করে।

ওজন নিয়ন্ত্রণ
যাঁরা ওজন কমানোর চেষ্টায় আছেন, তাঁদের জন্য পেস্তা ভালো। গবেষণায় দেখা গেছে, কম মাত্রার ক্যালরি, উচ্চমাত্রার প্রোটিন, নিম্ন মাত্রার সম্পৃক্ত ফ্যাট আর উচ্চ মাত্রার অসম্পৃক্ত ফ্যাট সবই কিন্তু ওজন কমানোর জন্য সহায়ক।

ম্যাকুলার রোগ নিয়ন্ত্রণ
পেস্তায় আছে ক্যারোটেনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট, যেমন লুটেইন এবং জিয়াজানথিন। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো বয়সসংক্রান্ত সমস্যা মোকাবেলা করে। তাই বয়স্কদের জন্য খুবই উপকারী। বোস্টনের টাফটস ইউনিভার্সিটির গবেষণায় বলা হয়, যেকোনো সবজির সঙ্গেই পেস্তার মিশেলে খাবারকে আরো পুষ্টিকর করে তোলা যায়।

ত্বকের শুষ্কতা
ত্বকের খসখসে ভাব দূর করে। এর পক্ষে অবশ্য সম্পৃক্ত ফ্যাট মূল ভূমিকায় অবতীর্ণ হয়। এই ফ্যাট তেল বহনের অন্যতম মাধ্যম হয়ে ওঠে। অ্যারোমাথেরাপি এবং ম্যাসাজ থেরাপির জন্য পেস্তার তেল খুবই উপকারী।

ডায়াবেটিস
পেস্তার অন্যতম সেরা গুণ হলো, এই বাদাম ডায়াবেটিস প্রতিরোধে সক্রিয়া থাকে। নিয়ন্ত্রণেও যথেষ্ট পারদর্শী। যাদের ডায়াবেটিস আছে, তাদের সুস্থ থাকতে সহায়তা করে পেস্তা। এই বাদামের অ্যান্টিঅক্সিডেন্ট গ্লাইকেশন প্রক্রিয়া নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিস বাড়তে দেয় না।

পছন্দের আরো পোস্ট