চুয়েটের আন্তর্জাতিক কনফারেন্সে ১০দেশের অতিথি

চুয়েট প্রতিনিধি।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে আগামী ১৮-১৯ ডিসেম্বর, ২০১৯ খ্রি. দুইদিনব্যাপী চুয়েট ক্যাম্পাসে টেকসই উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ে ৩য় বারের মত 3rd International Conference on Physics for Sustainable Development & Technology (ICPSDT-2019)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। Highlighting Innovations : Challenges in Physic” স্লোগানে এবারের কনফারেন্সে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ভারত, ফ্রান্স, মালেয়শিয়া, ইন্দোনেশিয়া, হংকং, নাইজেরিয়া ও বাংলাদেশসহ ১০টি দেশের প্রায় ২৫০ জন শিক্ষক, বিজ্ঞানী, গবেষক, উদ্যোক্তা, প্রফেশনালস ও স্ব-স্ব ক্ষেত্রে বিশেষজ্ঞগণের মিলনমেলা বসবে বলে আশা করা যাচ্ছে। উক্ত কনফারেন্সে পদার্থ বিজ্ঞান বিষয়ের নিয়মিত আলোচনার পাশাপাশি বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ইস্যু ‘টেকসই উন্নয়ন ও প্রযুক্তি’ বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে।

এ উপলক্ষ্যে অদ্য ১৭ ডিসেম্বর (মঙ্গলবার), ২০১৯ খ্রি. সকাল ১১.৩০ ঘটিকায় চুয়েটের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কনফারেন্স চেয়ার ও পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মহি উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন কনফারেন্সের ট্রেজারার ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন, কনফারেন্স সেক্রেটারি এবং পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন কুমার রায়, পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আশরাফ আলী, কনফারেন্সের যুগ্ন-সদস্য সচিব ও পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মুক্তার হোসেন, টেকনিক্যাল কমিটির যুগ্ন-সদস্য সচিব ও পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক জনাব মো. আব্দুল জলিল, সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) জনাব মোহাম্মদ ফজলুর রহমান এবং জনসংযোগ কর্মকর্তা জনাব মুহাম্মদ রাশেদুল ইসলাম।

উল্লেখ্য, দুইদিনব্যাপী এই কনফারেন্সে ৩টি কী-নোট স্পীচ, ২টি ইনভাইটেড টক, ১০টি টেকনিক্যাল সেশন এবং একটি পোস্টার প্রেজেন্টেশন থাকবে। এবার প্রাথমিকভাবে গৃহীত মোট ১৮৯টি অ্যাবস্ট্র্যাক্ট/Abstract (গবেষণা প্রবন্ধ) এর মধ্য থেকে ১৫৭টি গবেষণা প্রবন্ধ (৮৮টি Oral এবং ৬৯টি Poster Presentation) কনফারেন্সে উপস্থাপনের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

সম্মেলনে কনফারেন্সে কী-নোট স্পীকার হিসেবে থাকবেন আন্তর্জাতিক ন্যানোটেকনোলজি বিশেষজ্ঞ ও কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওয়েন কে. হাইবার্ট ,প্রখ্যাত প্লাজমা পদার্থবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ.এ. মামুন এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নিউক্লিয়ার বিজ্ঞানী ও ভারতের কলকাতা শাহ ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স-এর জেষ্ঠ্য অধ্যাপক ড. সুশান্ত লাহিড়ী। এছাড়া আমন্ত্রিত বক্তা (ইনভাইটেড স্পীকার) হিসেবে থাকবেন আন্তর্জাতিক পরমাণু বিজ্ঞানী ও মালেয়শিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাঈন উদ্দিন খন্দকার এবং বিশিষ্ট বস্তুবিজ্ঞানী ও ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দেবনারায়ণ জানা।

এদিকে আগামী ১৮ ডিসেম্বর, ২০১৯ খ্রি. সকাল ১০:০০ ঘটিকায় চুয়েট কাউন্সিল কক্ষে কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে কনফারেন্স স্পীকার হিসেবে থাকবেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. এম. শমসের আলী। এছাড়া বিশেষ অতিথি হিসাবে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং চুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। কনফারেন্সে সভাপতিত্ব করবেন কনফারেন্স চেয়ার ও পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মহি উদ্দিন। এছাড়া কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান চট্টগ্রাম নগরীর হোটেল লর্ডস-এ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

পছন্দের আরো পোস্ট