কুষ্টিয়া সরকারি কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা

কুষ্টিয়া প্রতিনিধি।

গত (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস ২০১৯ উপলক্ষে কুষ্টিয়া সরকারি কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১ টাই কলেজটির শিক্ষক লাউঞ্জে এ আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। আলোচনা সভাটির সভাপতিত্ব করেন কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কাজী মনজুর কাদির।

এসময় তিনি বলেন বাংলাদেশের বিজয় যখন প্রায় সুনিশ্চিত ঠিক তার দুই দিন আগে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানের বর্বর বাহিনী বাংলাদেশকে মেরুদণ্ডহীন করতে নির্মমভাবে হত্যা করে বুদ্ধিজীবীদের, যা ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ। আপনারা জানেন বুদ্ধিজীবীদের মূল্য কতখানি, কিন্তু সেই সময় ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর সারা বাংলাদেশে বেছে বেছে শিক্ষাবিদ, চিকিৎসক, আইনজীবী, সাংবাদিক, চলচ্চিত্রকার স সহ দেশের বিভিন্ন স্তরের বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। আজ আমি শহীদ বুদ্ধিজীবী দিবসে সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি

Post MIddle

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আনছার হোসেন, হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর খলিলুর রহমান, গণিত বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষক পরিষদের সম্পাদক নিবিড় ক্রান্তী ঘোষ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আহসান কবির রানা, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর নুরুননাহার, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান ফিরোজা বেগম, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান নুর উদ্দিন সহ আরো উপস্থিত ছিলেন কুষ্টিয়া সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি স্বপন হোসেন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মাহবুব আলম লিমন সহ কলেজটির অন্যান্য বিভাগের শিক্ষকমণ্ডলী, ছাত্রছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীগণ। আলোচনা শেষে কলেজ মসজিদের পেশ ইমাম এর পরিচালনায় সকল শহীদ বুদ্ধিজীবীদের আত্মা শান্তি কামনায় এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া করা হয়।

উল্লেখ্য বাংলাদেশের বিজয় যখন সুনিশ্চিত ঠিক তার ২ দিন আগে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করা হয় যার মধ্যে ছিল শিক্ষাবিদ ৯৯১ জন,,চিকিৎসক ৪৯ জন,আইনজীবী ৪২ জন,সাংবাদিক ১২ জন,,সঙ্গীতস্রষ্টা ৬ জন,চলচ্চিত্রকার ১ জন,অন্যান্য ১৬ জন।

পছন্দের আরো পোস্ট