চুয়েটে যন্ত্রকৌশল বিভাগে আর্ন্তজাতিক কনফারেন্স

চুয়েট প্রতিনিধি।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে তিনদিনব্যাপী “5th International Conference on Mechanical Engineering and Renewable Energy (ICMERE-2019) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স সম্পন্ন হয়েছে।

গত (১২ ডিসেম্বর, ২০১৯) চট্টগ্রাম নগরীর হোটেল লর্ডস-এ কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

ICMERE-2019 এর টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সেক্রেটারি ড. মোহাম্মদ মোস্তফা কামাল ভূঞা। যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী অদিতি বড়ুয়া ও মো. আকিফ কাদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কী-নোট স্পীকার অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান ও অধ্যাপক ড. প্রশান্ত দত্ত এবং আমন্ত্রিত স্পীকার অধ্যাপক ড. বালাসুব্রামানিয়ান ইজাকি।

প্রধান অতিথি বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বিশ্ব এখন চতুর্থ শ্বিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে। ইন্টারনেট অফ থিংস রোবটিক্স, ভার্চুয়াল রিয়েলিটি এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স প্রভৃতি আমাদের চলমান জীবনধারা ও কর্মক্ষেত্রকে প্রতিনিয়ত বদলে দিচ্ছে। আমাদের সরকার, শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্য সেবা ও ব্যবসা-বাণিজ্যসহ জনমুখী প্রতিটা ক্ষেত্রকে চ্যালেঞ্জ জানাচ্ছে। ভবিষ্যতে এই প্রযুক্তি বিপ্লব আমাদের জীবন, সম্পর্ক, সুযোগ-সুবিধা, মূল্যবোধ এমনকি আমাদের বাস্তব জীবন ও ভার্চুয়াল জীবনেও ব্যাপক পরিবর্তন ঘটাচ্ছে।

চুয়েট ভিসি আরো বলেন, আমাদেরকে সময়ের সাথে এগিয়ে নেওয়ার মত আবিষ্কার, প্রযুক্তি ও উদ্ভাবনের প্রতি মনযোগী হতে হবে। জনকল্যাণকর স্বয়ংক্রিয় মেশিন ও উৎপাদন ব্যবস্থার প্রতি গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে যন্ত্রকৌশল প্রকৌশলীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এ ধরণের আন্তর্জাতিক কনফারেন্স চলমান ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় চুয়েটকে একধাপ এগিয়ে নিবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পছন্দের আরো পোস্ট