ঢাবি কারুশিল্প বিভাগের বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় কারুশিল্প বিভাগের ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী’ গত (২৮ নভেম্বর ২০১৯) বৃহস্পতিবার চারুকলা অনুষদের জয়নুল গ্যালারীতে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৬ দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

কারুশিল্প বিভাগের চেয়ারম্যান মো. আব্দুল মোমেন মিল্টন-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ও কারুশিল্প বিভাগের অনারারি অধ্যাপক আব্দুস শাকুর শাহ।

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, মানুষের মধ্যে বিভেদ দূর করার গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হল শিল্প-সাহিত্যের চর্চা করা। শিল্প চর্চার মাধ্যমে মানুষের মানবিক মূল্যবোধের বিকাশ ঘটে। তিনি আরও বলেন, এদেশের চারু ও কারুশিল্প বিস্তারে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এই অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা নিজেদের মধ্যে মধুর শৈল্পিক সম্পর্ক ধরে রেখে আমাদের দেশের শিল্পজগতকে আরও সমৃদ্ধ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রদর্শনীতে নির্বাচিত ৭টি শিল্পকর্মের শিল্পীদের পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত শিল্পীরা হলেন- সৌরভ চন্দ্র রায় (শ্রেষ্ঠ পুরস্কার), নওশীন নাহিদ ((নিরীক্ষামূলক পুরস্কার), রুবাইয়াত-ই-শারমিন (সৃষ্টিশীল কারুশিল্প পুরস্কার), জেসিয়া ইসলাম (শিল্পী আব্দুস শাকুর শাহ মাধ্যম শ্রেষ্ঠ পুরস্কার), মহশ্বের হলি ( শিল্পী জুনাবুল ইসলাম স্মৃতি পুরস্কার), মো. রেজাউল করিম ( শিল্পী রশিদ চৌধুরী স্মৃতি পুরস্কার ) এবং শোভন কুমার দাস (শিল্পী আব্দুল জব্বার স্মৃতি পুরস্কার)।

উল্লেখ্য, কারুশিল্প বিভাগের এই বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীতে ৫৪ জন শিক্ষার্থীর ১২৭টি শিল্পকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনী আগামী ০৩ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১১:০০টা থেকে রাত ৮:০০টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

পছন্দের আরো পোস্ট