নাচে-গানে-মেলায় প্রতিবর্তনের নবান্ন উৎসব

নাচে-গানে-মেলায় প্রতিবর্তনের নবান্ন উৎসব

কুবি প্রতিনিধি:

নাচ, গানসহ নানাবিধ সাংস্কৃতিক আয়োজন ও মেলার মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পালিত হয়েছে ‘নবান্ন উৎসব ১৪২৬’। আবহমান বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসব, নবান্ন মেলা, ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয় এ উপলক্ষে।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দিনব্যাপী নানা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিতে বাঙালি ঐতিহ্যের এই উৎসবটি উদযাপন করে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ‘প্রতিবর্তন’।

Post MIddle

নবান্ন উৎসব উপক্ষে আয়োজিত প্রতিবর্তনের সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের। এসময় প্রতিবর্তনের উপদেষ্টাবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তা, শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে হস্তশিল্পের মেলা বসে। যেখানে শিক্ষার্থীদের পরিচালিত আয়নাঘর, ফিট এন্ড স্যুট, অঙ্গনা, জাহান্স, বিউটি হেভেন, অনিন্দিতা প্রভৃতি প্রতিষ্ঠানের স্টল বসানো হয়। একইসাথে গ্রাম-বাংলার পরিচিত খেলাধুলার আয়োজন করা হয় উৎসবের অংশ হিসেবে।

বিকেলে প্রতিবর্তনের শিল্পীদের পরিবেশনায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে শুরু হয় নবান্নের সাংস্কৃতিক উৎসব। এসময় প্রতিবর্তন সংগীত, নাচ, গান, কবিতায় মুখরিত করে তোলে সবাইকে।

উল্লেখ্য, প্রতিবছরই বাঙালির প্রাণের এই নবান্ন উৎসব পালনে ব্যতিক্রমী আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন ‘প্রতিবর্তন’।

পছন্দের আরো পোস্ট