দিল্লি কনফারেন্সে জাতীয় বিশ্ববিদ্যালয় অধ্যাপক

নিজস্ব প্রতিবেদক।

ভারত সরকারের আমন্ত্রণে গত ৬-৮ নভেম্বর ২০১৯ তারিখ দিল্লিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন। তিন দিনব্যাপী এই সম্মেলনে তাঁর গবেষণা প্রবন্ধ দারুণভাবে সমাদৃত হয়। এর শিরোনাম ছিল “লাইব্রেরিস ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট অব বাংলাদেশ : এ রোল মডেল ফর রিডিউসিং ভালনারিবিলিটিস”।

কেন্দ্রীয় সরকারের “দি এনার্জি এন্ড রিসোর্স ইনস্টিটিউট” কর্তৃক আয়োজিত এই সম্মেলনে ভারতের বিভিন্ন অঙ্গরাজ্য, সার্কভুক্ত দেশসমূহ ও বিশ্বের প্রায় ৩০টি দেশ থেকে আগত ৫শতাধিক তথ্যবিজ্ঞানী উপস্থিত ছিলেন। এতে প্রায় ৩০০ গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়।

দিল্লির হেভিটেড সেন্টারে অনুষ্ঠিত এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত সরকারের মাননীয় এনার্জি রিসোর্স মন্ত্রী। সম্মেলনের প্রতিপাদ্য ছিল “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজিটাল ল্যান্ডসকেপ-২০১৯ (আইসিডিএল-২০১৯)”।

সম্মেলনের পর তিনি ভারতের খ্যাতনামা আলীগড় মুসলিম ইউনিভার্সিটির উপাচার্যের আমন্ত্রণে তথ্যবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাঝে দু’টি লেকচার সেশনে অংশগ্রহণ করেন। লেকচারের শিরোনাম ছিল- “কন্ট্রোল ডিজিটাল লেন্ডিং’’।

কি-নোট স্পিকার ছাড়াও প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন একাধিক সেশনের চেয়ার ও প্যানেল ডিসকাসেন্ট হিসেবে অংশগ্রহণ করেন। সম্মেলনে তিনি ৫টি ইভেন্টে অংশ নেন। প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান ও স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ সুনাম অর্জনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেরস ড. হারুন-অর-রশিদ তাঁকে অভিনন্দন জানান এবং ভবিষ্যতে আরো নতুন বিষয়ে গবেষণার উৎসাহ যোগান।

উল্লেখ্য, ইতোপূর্বে ২০১৫ সালের সেপ্টেম্বরে শ্রীলংকার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে ৩০টি দেশের গবেষণা প্রবন্ধের মধ্যে প্রফেরস ড. মোঃ নাসির উদ্দিন এর গবেষণা প্রবন্ধ শ্রেষ্ঠ পুরস্কার লাভ করে। ২০১৯ সালের মে মাসে ভারতের কর্ণাটক রাজ্যে আমন্ত্রিত স্পিকার হিসেবেও তিনি বক্তব্য প্রদান করেন।

পছন্দের আরো পোস্ট