ঢাবিতে বায়োলজী ইন হেলথ এন্ড এগ্রিকালচার শীর্ষক সম্মেলন

ঢাবি প্রতিনিধি।

গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশী বায়োটেকনোলজিস্ট (জিএনওবিবি) র উদ্যোগে বায়োলজী ইন হেলথ এন্ড এগ্রিকালচার শীর্ষক ৩-দিনব্যাপী ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন গতকাল (১১ নভেম্বর ২০১৯) সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ইনোভেশনস ইন প্ল্যান্ট এন্ড ফুড সায়েন্সেস (আইপিএফএস)-এর সহযোগিতায় এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক এমপি প্রধান অতিথি এবং ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়াইস কবির ও ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া, জিএনওবিবি’র সভাপতি অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মু. মনজুরুল করিম ও সম্মেলন আয়োজক কমিটির সেক্রেটারি ড. এ বি এম মো. খাদেমুল ইসলাম বক্তৃতা করেন।

কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা, বাণিজ্য ও অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে সরকার ইতোমধ্যেই কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে উল্লেখ করে তিনি বলেন, জীব প্রযুক্তির সফল ব্যবহারের মাধ্যমে দেশে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা গড়ে তুলতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কার্যকর ভূমিকা পালনের জন্য জীব প্রযুক্তিবিদদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষাবিদ, জীব প্রযুক্তিবিদ ও শিল্পপতিদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, চীন, জাপান, মালয়েশিয়া, জার্মানী, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশের শিক্ষাবিদ ও গবেষক এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

পছন্দের আরো পোস্ট