হ্যাকাথন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং বাংলাদেশ-জাপান জয়েন্ট ভেঞ্চার কোম্পানি বিজেআইটির যৌথ উদ্যোগে Code Samurai 2019 শীর্ষক দু’দিনব্যাপী হ্যাকাথন প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান গত (২ নভেম্বর ২০১৯) শনিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়। এতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নওকি ইতো, জাইকার চেয়ারম্যান হিরোশি হিরাতা, জাপান বহির্মুখী বাণিজ্য সংস্থার (জেট্রো) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি অ্যান্ডো, ফরভ্যাল করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কোজি তেরাদা, সামুরাই আইটি’র প্রিন্সিপ্যাল হিরোশি হরি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. এম. কায়কোবাদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, বিশ্ব পরিম-লে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা এবং তরুণদের সক্ষমতা তুলে ধরতে এই আয়োজনটি ভূমিকা রাখবে এবং এজন্য তিনি আয়োজকদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দু’টি দল DU_XUPRI I DU_SPRINGBOKS যথাক্রমে চ্যাম্পিয়ন এবং দ্বিতীয় হয়েছে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দল KUET_MANJARO তৃতীয় স্থান অধিকার করেছে। চ্যাম্পিয়ন দল দেড় লাখ টাকা, দ্বিতীয় দল ৯০ হাজার টাকা এবং তৃতীয় দল ৩০ হাজার টাকা পুরস্কার পেয়েছে।

প্রতিযোগীরা বাংলাদেশের ট্রাফিক ব্যবস্থাপনার স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণের নিরিখে একটি কার্যকর তথ্য প্রযুক্তিভিত্তিক সমাধান বের করার জন্য চেষ্টা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোসাদ্দেক হোসেন কামালের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সফটওয়্যার ইন্ডাস্ট্রি এবং জাপান থেকে আগত প্রথিতযশা আইটি বিশেষজ্ঞগণ বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। আয়োজনের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. উপমা কবির এবং অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ।

উল্লেখ্য, ‘হ্যাকাথন কোড সামুরাই ২০১৯’ গত ১ নভেম্বর ২০১৯ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে শুরু হয়। ২৫টি স্বায়ত্তশাসিত, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে ১৮৭টি দল প্রাথমিক বাছাই পর্বে আবেদন করে এবং বাছাই পর্বের পর নির্বাচিত ৩৪টি দল চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। টানা ৩০ ঘন্টা ধরে প্রতিযোগিতা চলে।

পছন্দের আরো পোস্ট