সাদার্নে আচরণ ও নৈতিকতা বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক।

সাদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘‘ আচার-আচরণ, শিষ্টাচার ও নীতি-নৈতিকতা” শীর্ষক কর্মশালা সম্প্রতি স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় সংশ্লিষ্ট বিষয়ের উপর আলোচনা করেন পুরকৌশল বিভাগের প্রভাষক ইঞ্জিনিয়ার অংকন মহাজন। কর্মশালায় শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আলোচক উপরোক্ত বিষয়গুলো পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।

ইঞ্জিনিয়ার অংকন মহাজন বলেন, শুধুমাত্র ডিগ্রি অর্জন সমাজে প্রথম শ্রেণির নাগরিক হওয়ার জন্য যথেষ্ট নয়। কিছু বিশেষ গুণাগুণ, আচার-আচরণ, শিষ্টাচার ও নৈতিকতা একজন মানুষকে বিশেষ মানুষে রূপান্তরে ব্যাপক ভূমিকা রাখে। উচ্চ শিক্ষিত হওয়া সত্ত্বেও কিছু অসৌজন্যমূলক আচরণ বা নিয়ম কানুনের ঘাটতি থাকার কারণে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে বিশেষ করে খাবারের টেবিলে অপ্রীতিকর ঘটনা ঘটতে দেখা যায়। প্রত্যেক শিক্ষার্থীর উচিত আচার-আচরণ, শিষ্টাচার ও নৈতিকতা সম্পর্কে জেনে নিজের মধ্যে ধারণ করা।

এসময় তিনি ডাইনিং ম্যানার সম্পর্কে অবহিত করেন । এছাড়াও চাকরি জীবনে মানানসই পোশাক পরিচ্ছদ, সহকর্মীদের সাথে সুন্দর আচার-আচরণ ও সর্বোপরী চাকরি জীবনের নীতি-নৈতিকতা বিষয়ে আলোকপাত করেন।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে, অনুষ্ঠানের সভাপতি ও পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ ছাত্র-ছাত্রীদের পড়াশুনার পাশাপাশি মনুষ্যত্বের গুণে গুণান্বিত হওয়ার আহবান জানান। তিনি তার বক্তব্যে পুরকৌশল বিভাগকে এরকম ব্যতিক্রমধর্মী ও গুরুত্বপূর্ণ কর্মশালা আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

পছন্দের আরো পোস্ট